BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Vijay Rupani: হঠাৎ ইস্তফা গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানির, কারণ ঘিরে জল্পনা

Published by: Subhajit Mandal |    Posted: September 11, 2021 3:17 pm|    Updated: September 11, 2021 3:38 pm

Gujarat Chief Minister Vijay Rupani resigns from post | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হঠাৎ ইস্তফা দিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি (Vijay Rupani)। শনিবার সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রিত্ব ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছেন তিনি। দল তাঁকে সংগঠনে ফেরার নির্দেশ দেওয়াতেই এই সিদ্ধান্ত, বলছেন  রূপানি। তাঁর উত্তরসূরি কে হবেন, সেটা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে গুজরাটের মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে এগিয়ে বিজয়ের ডেপুটি নীতীন প্যাটেল (Nitin Patel)। 

[আরও পড়ুন: মোদির জন্মদিনে টিকাকরণে নজির গড়তে ভ্যাকসিন মজুত করছে বিজেপি! অভিযোগে সরব বিরোধীরা]

ইস্তফার সিদ্ধান্ত ঘোষণা করে তিনি বলেন, “দল আমাকে যা দায়িত্ব দিয়েছে অনুগত সৈনিক হিসাবে আমি তা পালন করেছি। আমি গুজরাটের (Gujarat) জনতাকে ধন্যবাদ জানাতে চায় গুজরাটে গত পাঁচ বছরে যে নির্বাচন বা উপনির্বাচন হয়েছে, সবকিছুতেই আমাদের জেতানোর জন্য। আমি এবার সংগঠনের দায়িত্ব সামলাব।” কিন্তু কেন ইস্তফার সিদ্ধান্ত? তা নিয়ে মুখ খুলতে চাননি রূপানি। তাঁর দাবি, বিজেপিতে এই ধরনের পরিবর্তন অস্বাভাবিক কিছু নয়। তিনি আগামী দিনেও বিজেপি (BJP) নেতৃত্বের অনুগত সৈনিক হিসাবেই কাজ করবেন। 

Gujarat Chief Minister Vijay Rupani resigns from post
ফাইল ছবি

আনন্দীবেন প্যাটেলের ইস্তফার পর ২০১৬ সালে বিজয় রুপানি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
(Narendra Modi) এবং অমিত শাহর (Amit Shah) ঘনিষ্ঠ হিসাবেই পরিচিত তিনি। তাঁর নেতৃত্বেই ২০১৭ বিধানসভা নির্বাচনে যায় বিজেপি। কঠিন লড়াই হলেও প্রধানমন্ত্রীর নিজের রাজ্যে ক্ষমতায় ফেরে গেরুয়া শিবির। ফের বিজয় রুপানিকে মুখ্যমন্ত্রী করা হয়।প্রসঙ্গত, এই নিয়ে গত দু’মাসে তিন রাজ্যে মুখ্যমন্ত্রী পালটে ফেলল বিজেপি। কর্ণাটক (Karnataka) এবং উত্তরাখণ্ডের পর গুজরাটের মুখ্যমন্ত্রী বদলের সিদ্ধান্ত বেশ তাৎপর্যপূর্ণ। 

[আরও পড়ুন: মুসলমানদের বিরুদ্ধে ‘মাদক জেহাদে’র অভিযোগ, বিতর্কে কেরলের যাজক]

আগামী বছরের শুরুতে ফের বিধানসভা নির্বাচন গুজরাটে। তার আগে হঠাত রূপানির পদত্যাগে রাজ্য রাজনীতিতে নতুন গুঞ্জন শুরু হয়েছে। ২০১৭ সালেও মুখ্যমন্ত্রী পদের জন্য দাবিদার ছিলেন নীতীন প্যাটেল। গুজরাটের প্রভাবশালী পাটিদার সম্প্রদায়ের নেতা তিনি। সেবারে তাঁকে ডেপুটি করা হয়। এবার কি তাহলে নীতীনের হাতেই উঠতে চলেছে গুজরাটের দায়িত্ব। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে