১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Exit Poll 2022: গুজরাটে গেরুয়া ঝড়, হিমাচলে হাড্ডাহাড্ডি লড়াই

Published by: Monishankar Choudhury |    Posted: December 5, 2022 6:55 pm|    Updated: December 5, 2022 9:01 pm

Gujarat Exit Poll 2022: BJP to retain state, Congress to hold second position | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটে গেরুয়া ঝড়। দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ে অনেকটা এগিয়ে রয়েছে কংগ্রেসই। আশা জাগালেও তৃতীয় স্থানে আম আদমি পার্টি। হিমাচল প্রদেশে হাড্ডাহাড্ডি লড়াই চলছে বিজেপি ও কংগ্রেসের মধ্যে। সোমবার বুথফেরত সমীক্ষা বলছে এমনটাই। তবে ‘Exit Poll’-ই শেষ কথা নয়। অতীতে বহুবার সমীক্ষার ফলের বিপরীতে রায় দিয়েছে জনগণ।

গত ১ ডিসেম্বর গুজরাট বিধানসভার জন্য প্রথম দফার ভোটদান হয়। আজ সোমবার দ্বিতীয় এবং শেষ দফায় গণতান্ত্রিক অধিকার সাব্যস্ত করেন মোদির রাজ্যের জনতা। ১২ নভেম্বর একটি দফায় ভোটদান শেষ হয় হিমাচল প্রদেশে। দুই রাজ্যেই শাসকদল বিজেপি। তবে এবার সবার নজর রয়েছে গুজরাটের দিকে। সেখানে নতুন জল্পনা উসকে আসরে নেমেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। মনে করা হচ্ছে, মোদির রাজ্যে দ্বিতীয় স্থানের লড়াই হবে আপ ও কংগ্রেসের মধ্যে।

[আরও পড়ুন: DA মামলা: রাজ্য-সহ সবপক্ষের হলফনামা চাইল সুপ্রিম কোর্ট]

এদিন, ‘News X-Jan Ki Baat’-এর সমীক্ষা বলছে ১৮২ আসনের গুজরাট বিধানসভায় বিজেপি পেতে পারে ১১৭-১৪০টি আসন, কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৩৪ থেকে ৫১টি সিট। আশা জাগালে আপ পেতে পারে ৬ থেকে ১৩ টি আসন। অন্যান্যর দখলে যেতে পারে এক থেকে দু’টি সিট।

Republic TV P-MARQ বলছে, গুজরাটে বিজেপি পাবে ১২৮-১৪৮টি আসন। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৩০ থেকে ৪২টি সিট। আপ পেতে পারে ২ থেকে ১০ টি আসন। অন্যান্যর দখলে যেতে পারে ৩টি সিট।

TV9 Gujarati-র সমীক্ষা বলছে, মোদির রাজ্যে গেড়ুয়া শিবির পেতে চলেছে ১২৫ থেকে ১৩০টি আসন। কংগ্রেস ৪০ থেকে ৫০। আপ পেতে পারে ৩ থেকে ৫ টি আসন।

India Today Axis My India-র সমীক্ষা বলছে, গুজরাটে বিজেপি পেতে চলেছে ১৩১-১৫১ আসন। কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ১৬ থেকে ৩০টি আসন। আপ পেতে পারে ৯ থেকে ২১টি সিট।

এদিকে, P-MARQ-এর সমীক্ষা বলছে হিমাচল প্রদেশের ৬৮টি আসনের মধ্যে বিজেপি পেতে চলেছে ৩৭। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৩০টি সিট। আম আদমি পার্টি পেতে পারে একটি আসন। TimesNow-ETG সমীক্ষা বলছে হিমাচল প্রদেশে বিজেপি পেতে চলেছে ৩৮টি আসন। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ২৮টি সিট। অন্যান্য দল ২টি আসন পেতে পারে। BARC-এর বুথফেরত সমীক্ষা বলছে, বিজেপি ৩৫ থেকে ৪০টি আসন পেতে পারে। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ২০-২৫টি আসন। আপ পেতে পারে ০-৩টি সিট। অন্যান্যদের দখলে যেতে পারে ১-৫টি আসন। Aaj Tak-Axis My India-র সমীক্ষা বলছে হিমাচলে বেকায়দায় পড়তে চলেছে বিজেপি। দলটি পাচ্ছে ২৪-৩৪টি আসন। কংগ্রেস পেতে পারে ৩০-৪০টি সিট। আপের ঝুলি শূন্য। অন্যান্যরা পেতে পারে ৪-৮টি আসন। 

[আরও পড়ুন: মেয়ের কিডনি পেলেন লালু, সিঙ্গাপুরে সফল অস্ত্রোপচার বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে