১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মেয়ের কিডনি পেলেন লালু, সিঙ্গাপুরে সফল অস্ত্রোপচার বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর

Published by: Anwesha Adhikary |    Posted: December 5, 2022 5:58 pm|    Updated: December 5, 2022 5:58 pm

Successful kidney transplant of Lalu Prasad Yadav, gets kidney form daughter | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরজেডি প্রেসিডেন্ট লালু প্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচার সফল হল। মেয়ে রোহিণীর কিডনিই প্রতিস্থাপন করা হয়েছে লালুর শরীরে। অস্ত্রোপচারের পরে দু’ জনেই সুস্থ আছেন বলে জানিয়েছেন লালুর পুত্র তেজস্বী যাদব। প্রসঙ্গত, লালুর অসুস্থতার খবর পেয়েই রোহিণী জানিয়েছিলেন, বাবাকে সারিয়ে তুলতে নিজের কিডনি দান করবেন তিনি। সোমবার সিঙ্গাপুরের হাসপাতালে লালুর অস্ত্রোপচার হয়।

অস্ত্রোপচারের পরে লালুর খবর প্রকাশ করেন বিহারের উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। তিনি জানিয়ে দেন, “বাবার কিডনি প্রতিস্থাপনের (Kidney Transplant) অস্ত্রোপচার হয়ে গিয়েছে। অপারেশন থিয়েটার থেকে আইসিইউতে রাখা হয়েছে বাবাকে। কিডনিদাতা রোহিণী আচার্যও সম্পূর্ণ সুস্থ আছেন। বাবার জন্য যাঁরা প্রার্থনা করেছেন, শুভেচ্ছা জানিয়েছেন, তাঁদের সকলকে ধন্যবাদ জানাই।” সেই সঙ্গে লালুর একটি ভিডিও শেয়ার করেছেন তেজস্বী। সেখানে দেখা যাচ্ছে, অপারেশন থিয়েটার থেকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে লালুকে।

[আরও পড়ুন: কলিযুগের যুধিষ্ঠির! বাড়ির মালিকের সঙ্গে লুডো খেলায় নিজেকেই বাজি রাখলেন যুবতী, তারপর…]

দীর্ঘদিন ধরে কিডনির অসুখে ভুগছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। ক্রমশই খারাপ হচ্ছিল তাঁর শারীরিক পরিস্থিতি। এর মধ্যেই জানা যায়, তাঁকে সুস্থ করে তুলতে নিজের কিডনি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মেয়ে রোহিনী। অক্টোবর মাসেই সিঙ্গাপুর থেকে দেশে ফেরেন লালু। কিডনির অসুখে ভোগা ছাড়াও একাধিক শারীরিক সমস্যায় ভুগছিলেন বর্ষীয়ান আরজেডি প্রতিষ্ঠাতা। এই পরিস্থিতিতে সিঙ্গাপুরের চিকিৎসকের পরামর্শ, দ্রুত কিডনি প্রতিস্থাপন দরকার। এরপরই এগিয়ে আসার সিদ্ধান্ত নেন রোহিনী। তবে প্রথমে মেয়ের ইচ্ছেয় সায় ছিল না লালুর। কিন্তু শেষপর্যন্ত রাজি হন তিনি।

তবে বেশ কিছুদিন আগেই এই অস্ত্রোপচার হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎই পড়ে গিয়ে চোট পান বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর ডান কাঁধের হাড় ভেঙে যায়। এহেন পরিস্থিতিতে তাঁকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার অনুমতি দেননি চিকিৎসকরা। তাই কিছুটা দেরিতেই লালুর কিডনি প্রতিস্থাপন করা হয়। দ্রুত সেরে উঠুন লালু, এই প্রার্থনা করছেন আরজেডি সমর্থকরা।

[আরও পড়ুন: ‘জোর করে ধর্মান্তরণ সংবিধান বিরোধী’, মন্তব্য সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে