২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ছোট পোশাক পরে প্রবেশ নিষেধ, গুজরাটের মন্দিরে জারি নয়া নির্দেশিকা

Published by: Biswadip Dey |    Posted: March 19, 2021 4:18 pm|    Updated: March 19, 2021 4:39 pm

Gujarat’s Shamlaji temple bars devotees wearing short dresses and Bermudas | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিনদুয়েক আগেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর ‘ছেঁড়া জিনস’ মন্তব্য ঘিরে বিতর্ক ঘনিয়ে উঠেছিল দেশে। এরই মধ্যে গুজরাটের (Gujarat) আরাবল্লিতে অবস্থিত বিখ্যাত শামলাজি মন্দিরে (Shamlaji temple) জারি হল নয়া নিষেধাজ্ঞা। ছোট পোশাক পরে ঢোকা যাবে না সেখানে। এমনটাই জানিয়ে দিয়েছে মন্দির কর্তৃপক্ষ। ছেলেমেয়ে নির্বিশেষে সকলের জন্যই এই নিয়ম লাগু হয়েছে। পাশাপাশি করোনা বিধি মেনে চলার জন্য আরজি জানিয়ে সকলকে মাস্ক পরে আসতে বলা হয়েছে।

মন্দির চত্বরে একটি প্ল্যাকার্ড টাঙিয়ে এই নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে পরিষ্কার লেখা আছে, ‘যে ভাইবোনেরা ছোট পোশাক ও বারমুডা পরে মন্দিরে আসবেন, তাঁদের ভিতরে ঢুকতে দেওয়া হবে না। পাশাপাশি মন্দিরে প্রবেশ করে দেবতার দর্শন করতে হলে সকলকে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতেই হবে।’

Gujarat temple

[আরও পড়ুন: ‘হায় ভগবান, হাঁটু দেখা যাচ্ছে’, মোদি-গড়করির হাফপ্যান্ট পরা ছবি শেয়ার করে কটাক্ষ প্রিয়াঙ্কার]

তবে যাঁরা ছোট পোশাক পরে আসবেন, তাঁদের চলে যেতে হবে না। চাইলে তাঁরাও মন্দিরে প্রবেশ করতে পারবেন। এবিষয়ে মন্দির কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন, যাঁরা স্বল্প দৈর্ঘ্যের পোশাক পরবেন, তাঁদের নিজেদের শরীর হলুদ বস্ত্র তথা ‘পীতাম্বরী’ দিয়ে ঢেকে রাখতে হবে। তাহলে তাঁরা প্রবেশাধিকার পাবেন। কিন্তু কেন এমন নিষেধাজ্ঞা? সেব্যাপারে অবশ্য আলাদা করে কিছু জানানো হয়নি। তবে মাস্ক পরার কথা বলার কারণে জানিয়ে দেওয়া হয়েছে, দেশ ও রাজ্যে বাড়তে থাকা করোনা সংক্রমণের দিকে তাকিয়েই এই নির্দেশ। নির্দেশিকার ছোট পোশাকের নিষেধাজ্ঞার আলাদা কোনও কারণ দেখানো হয়নি।

প্রচলিত বিশ্বাস, এই মন্দির অন্তত ৫০০ বছরের পুরনো। বিষ্ণুকে ‘সাক্ষী গোপাল’ অথবা ‘গদাধর’ হিসেবে পুজো করা হয় এই সুপ্রাচীন মন্দিরে।

[আরও পড়ুন: নির্যাতিতাকে রাখি পরালেই মিলবে জামিন, মধ্যপ্রদেশ হাই কোর্টের রায় বাতিল সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে