BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘মৃত স্বাস্থ্যকর্মীরা শহিদের সম্মান পাবেন’, ঘোষণা ওড়িশার মুখ্যমন্ত্রীর

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 21, 2020 3:12 pm|    Updated: April 21, 2020 3:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় সামনের সারিতে দাঁড়িয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, সাফাইকর্মীরা। কিন্তু বার বার হেনস্তার মুখে পড়তে হচ্ছে তাঁদেরই। তাই তাঁদের সম্মানার্থে এগিয়ে এলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক (Nabin Pattanayak)। স্বাস্থ্যকর্মীদের স্বার্থে নিজের রাজ্যে বেশ কয়েকটি নয়া পদক্ষেপের ঘোষণা করলেন তিনি।

করোনা রোধে জরুরি পরিষেবা দিতে হাজির স্বাস্থ্যকর্মী, চিকিৎসকরা। দিন-রাত এক করে দেশের দশের স্বার্থে কাজ করে চলেছেন তাঁরা। কিন্তু পরিণামে পাচ্ছেন অপমান, হেনস্তা হতে হচ্ছে বেশ কিছু স্থানে। করোনার সচেতনতা বৃদ্ধি করতে গিয়ে মানুষের রোষাণলেও পড়তে হয় তাঁদের। কোথাও বা সামান্য ভুলে প্রাণও হারাতে হচ্ছে। ফলে একদিকে জীবন হাতে নিয়ে তারা কাজ করছেন অন্যদিকে তাঁরা প্রাণও হারাচ্ছেন বেঘোরে। তাই ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক তাঁদের কথা ভেবেই নতুন কয়েকটি সিদ্ধান্ত ঘোষণা করলেন। মুখ্যমন্ত্রী জানান, “লকডাউনের মধ্যে কাজ করতে গিয়ে যে সরকার ও বেসরকারি স্বাস্থ্যকর্মীরা প্রাণ হারাবেন তাদের জন্য সরকারের তরফ থেকে ৫০ টাকা বরাদ্দ করা হবে। রাজ্য তাদের শহিদের আখ্যা দেবে ও সম্মান প্রদান করবে। তাঁদের এই অবদানকে স্মরণীয় করে রাখতে পরে একটি পুরস্কারেরও আয়োজন করা হবে। জাতীয় দিবসের দিনে সেই পুরস্কার বিতরণ করা হবে।”

নবীন পট্টনায়ক আরও বলেন, “স্বাস্থ্যকর্মীদের হেনস্তা করা হলে অভিযুক্তদের বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইনে (NSA) ব্যবস্থা নেওয়া হবে।”

[আরও পড়ুন:‘লকডাউনে আদৌ কমছে সংক্রমণের হার?’, পরিসংখ্যান দেখিয়ে প্রশ্ন প্রশান্ত কিশোরের]

দেশজুড়ে করোনা আক্রান্তদের সামলাতে কঠোর পদক্ষেপ নিয়েছে কেন্দ্র ও রাজ্যগুলি। সেই আইন নিজের রাজ্যেও প্রয়োগ করলেন নবীন পট্টনায়ক। উত্তরপ্রদেশের পর স্বাস্থ্যকর্মীদের কথা ভেবে তাঁর এই পদক্ষেপে খুশি সকলে।

[আরও পড়ুন:করোনা আবহেই মধ্যপ্রদেশে মন্ত্রিসভার সম্প্রসারণ, মাস্ক না পরে শপথ একাধিক মন্ত্রীর!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement