BREAKING NEWS

২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

দেশের স্বার্থে ‘হিরো’গিরি, চিনা সংস্থার সঙ্গে ৯০০ কোটির চুক্তি বাতিল করল হিরো সাইকেলস

Published by: Sucheta Chakrabarty |    Posted: July 8, 2020 11:18 am|    Updated: July 8, 2020 11:22 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের স্বার্থে নজির তৈরি করল বিখ্যাত সাইকেল সংস্থা হিরো (Hero)। লাদাখের ঘটনার জেরে ‘বয়কট চায়না’ প্রচারে সামিল হল তারাও। চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্য চুক্তি বাতিল করল হিরো সাইকেলস।

লাদাখ ইস্যুর পরই দেশজুড়ে চিনা পণ্য বয়কটের ডাক উঠেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) তাঁর মন কি বাত অনুষ্ঠানে সরকারিভাবে চিনের বিরুদ্ধে সোচ্চার হন। এমনকী চোখে চোখ রেখে ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যুর ‘বদলা’ নেওয়া হবে বলেও জানান তিনি। তারপর থেকেই একের পর এক চিনা অ্যাপ বাতিল করা হয়। পরে বিভিন্ন সরকারি কাজে যুক্ত চিনা সংস্থাকে দেওয়া বরাত বাতিল করে দেওয়া হয়। চিনকে হাতে না মেরে ভাতে মারার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সম্প্রতি গালওয়ান উপত্যকা থেকে চিনা সেনা সরে যেতে শুরু করলে তাদের ‘বয়কট’ করার মনোভাব জারি রেখেছে দেশ। তার জেরেই চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্য চুক্তি বাতিল করল হিরো সাইকেলস। সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জাল এই ঘোষণা করে জানিয়েছেন, “আগামী তিন মাসের জন্য পণ্য ও কাঁচামাল সরবরাহ করা নিয়ে চুক্তি করা হয়েছিল চিনা সংস্থার সঙ্গে। কিন্তু লাদাখে চিনা আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই চুক্তি আমরা একতরফাভাবে বাতিল করছি।” এই ঘোষণা হতেই সোশ্যাল মিডিয়ায় হিরো সাইকলেসকে ধন্যবাদ জানিয়ে প্রচুর পোস্ট হয়। অনেকেই বলেছেন, “এটাই হল আসল হিরো–গিরি।”

[আরও পড়ুন:ফের কাশ্মীরে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে গুলি পাকিস্তানের, নিহত এক ষাটোর্ধ্ব বৃদ্ধা]

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, লকডাউনের সময় কারখানা ও অজস্র শো রুম বন্ধ থাকায় তাদের ব্যবসায় ক্ষতি হয়েছে। কিন্তু দেশের স্বার্থে তাঁরা এই কঠিন নিয়েছেন। এর ফলে ক্ষতির পরিমাণ বাড়বে। কিন্তু এই ক্ষতি পুষিয়ে দিতে জার্মানির একটি সংস্থার সঙ্গে চুক্তি করার কথা চলছে। জার্মানিতে শো রুম খুলছে হিরো। সেখান থেকে ইউরোপের নির্দিষ্ট কয়েকটি দেশের বাজার ধরার পরিকল্পনা করছে হিরো। এ ব্যাপারে সমীক্ষার কাজ চলছে।

[আরও পড়ুন:গালওয়ান উপত্যকা থেকে আদৌ পিছিয়েছে চিনা সেনা? উত্তর মিলল উপগ্রহ চিত্রে]

ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জাল জানিয়েছেন, “সংস্থার বোর্ড অফ ডিরেক্টরসের বৈঠকে সহমত হয়েই চিনের সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে করোনার জেরে এখন বিশ্বের কোটি কোটি মানুষ গণপরিবহন এড়িয়ে চলছেন। তাই সাইকেলের চাহিদা কয়েকগুণ বেড়ে গিয়েছে বিশ্ব জুড়ে। ফলে আগামী দিনে সাইকেলের বিক্রি আরও বাড়তে চলেছে। এদিন নিজেদের তৈরি ‘সাইকেল ভ্যালি’র উপর আস্থা রেখে তিনি বলেছেন, লুধিয়ানার কাছে ধনানসু গ্রামে ১০০ একর জমির উপর এশিয়ার অন্যতম বড় ‘সাইকেল ভ্যালি’ তৈরি করেছে হিরো। এটি তৈরি হয়ে গেলে সাইকেল তৈরি, সাইকেল রফতানির নিরিখে চিনের সঙ্গে সমানে টক্কর দেবে ভারতও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement