০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যসভায় CAB পাশে উচ্ছ্বসিত পাক হিন্দু শরণার্থী দম্পতি, সদ্যোজাতের নাম রাখলেন ‘নাগরিকতা’

Published by: Sayani Sen |    Posted: December 12, 2019 9:57 am|    Updated: December 12, 2019 5:25 pm

Hindu refugee family from Pakistan named their child 'Nagrikta'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গিয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আর তারপর থেকেই আনন্দের জোয়ারে ভাসছেন দিল্লি থেকে রাজস্থানে বসবাসকারী পাক হিন্দু শরণার্থীরা। এই আবহে হিন্দু শরণার্থী পরিবারে জন্ম নিল এক ফুটফুটে কন্যাসন্তান। বিশেষ দিনে জন্ম নেওয়া ওই খুদের নাম রাখা হল ‘নাগরিকতা’।

নানা বিতর্ক, টানাপোড়েন পেরিয়ে লোকসভার পর রাজ্যসভায় পাশ নাগরিকত্ব সংশোধনী বিল বা CAB। এই বিলকে ঘিরে ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। জ্বলছে অসম। ত্রিপুরার অবস্থাও ক্রমশ ঘোরতর আকার ধারণ করছে। চতুর্দিকে যখন আগুন জ্বলছে তখন দিল্লি থেকে রাজস্থানের হিন্দু শরণার্থীদের মধ্যে উচ্ছ্বাসের শেষ নেই। ১৯৪৭ সালের পর যেন আবারও স্বাধীনতার স্বাদ পেলেন তাঁরা, এমনই দাবি হিন্দু শরণার্থীদের। নাগরিকত্ব মিলবে এই আশাতেই বুক বাঁধতে শুরু করেছেন অনেকেই। তাই তো নাগরিকত্ব সংশোধনী বিল পাশের দিনে দিল্লি থেকে রাজস্থানের হিন্দু শরণার্থীরা কোথাও ফাটালেন বাজি আবার কোথাও চলে মিষ্টি বিতরণ।

একই ছবি দেখা যায় দিল্লির মজনু কা টিলা এলাকাতেও। কারণ এই এলাকাতেও বেশ কয়েকটি পাকিস্তানি হিন্দু শরণার্থী পরিবারের বাস। ২০১২ সাল থেকে সেখানেই বসবাস এক পরিবারের। ওই পরিবারের এক মহিলা অন্তঃসত্ত্বা ছিলেন। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যখন রাজ্যসভায় চলছিল ভোটাভুটি, নানা টানাপোড়েন তখন প্রসবযন্ত্রণায় ছটফট করছিলেন মহিলা। রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশের কিছুক্ষণের মধ্যেই জন্ম নেয় ফুটফুটে এক কন্যাসন্তান। নাম কী রাখা হবে, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেন পরিজনেরা। তবে নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ হয়েছে তা শোনার পরেই তাঁদের মাথায় আসে অভিনব ভাবনা। এক মুহূর্ত সময় নষ্ট না করে সদ্যোজাতর নাম রাখা হয় ‘নাগরিকতা’ বা ‘নাগরিকত্ব’। ইংরাজিতে যার তর্জমা করলে দাঁড়ায় Citizenship। সদ্যোজাতর মা আরতি বলেন, “আমরা হিন্দু শরণার্থী হয়ে বেঁচে আছি। আশা করছি এবার নাগরিকত্ব পাব।” একে তো নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে আবার তার উপর নাতনির জন্ম, জোড়া আনন্দের জোয়ারে ভাসছেন একরত্তি ‘নাগরিকতা’র ঠাকুমা। নাগরিকত্ব এবার মিলবে এই আশাতেই দিন কাটছে তাঁর।

[আরও পড়ুন: নাগরিকত্ব সংশোধনী বিল পাশে উচ্ছ্বসিত মোদি, চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যাচ্ছে কংগ্রেস]

কোনও একটি জ্বলন্ত ইস্যুকে কেন্দ্র করে নামকরণের ধারা নতুন কিছু নয়। তা সে প্রাকৃতিক বিপর্যয় হোক কিংবা অন্য কিছু। যেমন ২০১৬ সালে বিহারের বন্যা পরিস্থিতিতে জন্ম নেওয়া শিশুদের ‘নমামি গঙ্গে’র মতো নামও রাখা হয়। সেই তালিকাতেই নবতম সংযোজন একরত্তি ‘নাগরিকতা’র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে