BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘কাশ্মীরি পণ্ডিতরা যেখানে থাকতে পারল না, হিন্দুরা সুরক্ষিত থাকবে কীভাবে?’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 11, 2017 8:29 am|    Updated: July 11, 2017 3:43 pm

Hindus are not safe in Kashmir valley, says RSS leader

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার জঙ্গিদের নিশানায় অমরনাথ যাত্রীরা। সোমবার রাতে জঙ্গিদের ন্যক্কারজনক হামলার বলি ৭ জন তীর্থযাত্রী। জখম আরও ১৯। আর ২৪ ঘণ্টা না পেরোতেই জঙ্গি হামলার ঘটনা নিয়ে শুরু হল রাজনৈতিক চাপানউতোর। এর মধ্যেই ঘটনা নিয়ে মুখ খুললেন আরএসএস নেতা এমজি বৈদ্য। কাশ্মীরি পন্ডিতদের সঙ্গে অমরনাথের তীর্থযাত্রীদের তুলনা করে উসকে দিলেন বিতর্ক। তাঁর দাবি, কাশ্মীরি পণ্ডিতদের যেখানে উচ্ছেদ করা হয়েছে, সেখানে হিন্দু তীর্থযাত্রীরা যে নিরাপদে থাকবে না, এতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

[‘হিন্দু বলেই মৃত্যু অমরনাথ যাত্রীদের, কেন এ কথা বলা হচ্ছে না?’]

বহুদিন ধরেই উপত্যকায় ঘরছাড়া কাশ্মীরি পন্ডিতরা। এই নিয়ে দেশের রাজনীতিতে জলঘোলা কম হয়নি। এখনও সেই নিয়ে বিতর্ক বর্তমান। উচ্ছেদ হওয়া কাশ্মীরি পণ্ডিতদের ঘরে ফেরাতে উদ্যোগও নিয়েছে আরএসএস। এর মধ্যেই অমরনাথ তীর্থযাত্রীদের সঙ্গেই তাঁদের তুলনা করলেন আরএসএস নেতা এমজি বৈদ্য। মঙ্গলবার সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বললেন, ‘আমি তীর্থযাত্রীদের উপর সন্ত্রাসবাদীদের এই হামলায় আশ্চর্য নই। কাশ্মীর উপত্যকায় ৪-৫ লক্ষ মানুষের মধ্যে কাশ্মীরি পণ্ডিতরা যেখানে থাকতে পারল না, সেখানে হিন্দুরা সুরক্ষিত থাকবে না এটাই তো স্বাভাবিক।’ সরকার তীর্থযাত্রীদের নিরাপত্তায় সমস্ত ব্যবস্থাই করেছিল। কিন্তু যে বাসটিতে জঙ্গিরা হামলা চালিয়েছে, সেটা সেনা কনভয়ের সঙ্গে না এসে আলাদা আসছিল। এমনটাই জানান বৈদ্য। সঙ্গে যোগ করেন, ‘নিরাপত্তাবাহিনীতে বাসটির রেজিস্ট্রেশন ছিল না। উপত্যকায় এখন কেউই স্বাধীনভাবে নিজেদের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করতে পারবে না। সরকারকে জঙ্গি নিধনে আরও কড়া পদক্ষেপ করতে হবে। এই সমস্যার স্থায়ী সমাধান খুঁজে বের করতে হবে। নাহলে ভবিষ্যতে এই ধরনের হামলার ঘটনা আরও ঘটবে।’

এদিকে, কাশ্মীরে অমরনাথ যাত্রীদের ওপর হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম, কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ দেশের প্রথমসারির রাজনৈতিক ব্যক্তিত্বরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তীব্র নিন্দা করে জানান, পৃথিবীর কোনও প্রান্তেই জঙ্গি কর্যকলাপ মেনে নেওয়া যায় না। উলটোদিকে টুইটারে মোদি লিখেছেন, ‘কাশ্মীরে অমরনাথ যাত্রীদের উপর হামলার ঘটনা খুবই যন্ত্রণাদায়ক। যা ভাষায় প্রকাশ করা যায় না। সবারই এই হামলার তীব্র নিন্দা করা উচিত।’ তার মধ্যেই আরএসএস নেতার এই মন্তব্য ফের একবার বিতর্ক উসকে দিয়েছে।

[অস্ত্রোপচারে পেট থেকে বেরোল ‘সাপ’, তারপর…!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে