ad
ad

Breaking News

হোমিওপ্যাথি

করোনা মোকাবিলায় দিশা দেখাবে আর্সেনিকাম অ্যালবাম, দাবি আয়ুষ মন্ত্রকের

গুজরাট, পুণে, মুম্বইয়ের পর বাংলায় শুরু ওই হোমিওপ্যাথির ব্যবহার।

Homeopathy medicine arsenicum album 30 will boost immunity:Ayush
Published by: Sucheta Chakrabarty
  • Posted:May 12, 2020 8:34 pm
  • Updated:May 12, 2020 8:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়ুর্বেদ, হোমিওপ্যাথি ও ইউনানি চিকিৎসায় করোনা সংক্রমণকে রোখা যেতে পারে। এমন দাবি করেছিল কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক। তাই গুজরাট মহারাষ্ট্র পর বাংলায় এই পদ্ধতি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়। হোমিওপ্যাথি ওষুধ আর্সেনিকাম অ্যালবাম ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

কেন্দ্রেয় আয়ুষ মন্ত্রক ও সেন্ট্রাল কাউন্সিল অব হোমিওপ্যাথি (CCRH) যৌথ উদ্যোগে আর্সেনিকাম অ্যালবাম ৩০ বা আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ (Arsenicum album 30CH)-এর ট্রায়াল শুরু হয়েছে কেরল, গুজরাট, মুম্বই-সহ দেশের নানা প্রান্তে। সেই পদ্ধতি অনুসরণ করে বাংলায় মেদিনীপুরে আর্সেনিকাম অ্যালবাম খাওয়ানো হচ্ছে অনেককে। এই ওষুধ সংক্রমণ রোধে কতটা কাজে আসবে তা নিয়ে বিতর্ক শুরু হয়। তবে আয়ুষ মন্ত্রকের দাবি, তিনদিন খালি পেটে এই ওষুধ খেলে সংক্রমণের ভয় থাকে না। অথবা যাদের মৃদু উপসর্গ রয়েছে তাদের সংক্রমণের মাত্রা কমবে। সম্প্রতি আয়ুষ মন্ত্রক জানিয়েছে সেন্টার কাউন্সিল অব হোমিওপ্যাথির বিশেষজ্ঞদের নিয়ে একটি মেডিক্যাল টাস্ক ফোর্স তৈরি হয়েছে। দেশের নানা জায়গায় এই ওষুধের প্রয়োগে সুফল পাওয়া গেছে বলে রিপোর্ট এসেছে। আয়ুষ মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক শ্রীপ্রসাদ ইয়েসো নায়েক বলেছেন, “আর্সেনিকাম অ্যালবাম ৩০ ওষুধে প্রয়োগ কীভাবে হতে পারে সেই সম্পর্কে গাইডলাইন রয়েছে আয়ুষের। ভারতের সনাতন চিকিৎসা পদ্ধতিগুলির মধ্যে দীর্ঘ বছর ধরেই জায়গা করে নিয়েছে আয়ুর্বেদ, ইউনানি, হোমিওপ্যাথির মতো চিকিৎসা। আর করোনার সংক্রমণ ঠেকাতে এই ওষুধের কার্যকারীতা ইতিমধ্যেই প্রমাণিত।”

[আরও পড়ুন:শরীরে থাবা বসাতে পারে করোনা! এই চাপা দুশ্চিন্তাই জন্ম দিচ্ছে একাধিক রোগের]

প্রশ্ন হতে পারে কী এই আর্সেনিকাম অ্যালবাম? আর্সেনিকাম অ্যালবাম হল আর্সেনিক ট্রাইঅক্সাইড থেকে তৈরি একটি ওষুধ। হোমিওপ্যাথিতে ১৫টি গুরুত্বপূর্ণ ওষুধের মধ্যে এটিও একটি। অনিদ্রা, পেটের যে কোনও সমস্যা, খাদ্যনালীর সংক্রমণ, বদহজম, অ্যালার্জি এমনকি অধিক উত্তেজনা, অবসাদের চিকিৎসাতেও এই ওষুধ কাজে লাগে। আয়ুষ মন্ত্রক জানাচ্ছে করোনার চিকিৎসায় প্রোফাইল্যাক্টিক ওষুধ হিসেবে ব্যবহার করা যেতে পারে আর্সেনিকাম অ্যালবামকে।সিসিআরএইচ-এর ডিরেক্টর জেনারেল ডাক্তার অনীল খুরানা বলেছেন, “আমরা দাবি করিনি আর্সেনিকাম অ্যালবাম ওষুধই করোনা সারাতে পারবে। তবে এই ওষুধের নির্দিষ্ট ডোজে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুনে বাড়বে।”

[আরও পড়ুন:হাইড্রক্সিক্লোরোকুইন ও অ্যাজিথ্রোমাইসিন নিয়ে পরীক্ষা, করোনা মোকাবিলায় নতুন গবেষণা অক্সফোর্ডের]

দেশের মধ্যে পুণে, মুম্বই, গুজরাটে ইতিমধ্যেই এই ওষুধের ব্যবহার শুরু হয়ে গেছে। রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধিতে কেরল সরকার পিনারাই বিজয়নও হোমিওপ্যাথিতে ভরসা রেখেছেন বলে জানা যায়। সম্প্রতি মেদিনীপুরের বিভিন্ন এলাকায় এই ওষুধ খাইয়ে জনমানসে রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ