BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

মহারাষ্ট্রের মহাজোটে ফাটল! বিধানসভা নির্বাচনে ‘একলা চলো’র সিদ্ধান্ত কংগ্রেসের

Published by: Monishankar Choudhury |    Posted: June 14, 2021 2:29 pm|    Updated: June 14, 2021 2:45 pm

https://www.sangbadpratidin.in/india/congress-to-contest-maharashtra-assembly-polls-alone-ready-to-be-cm-face-nana-patole/ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রের (Maharashtra) মহাজোটে ফাটল আরও চওড়া। এবার পরবর্তী বিধানসভা নির্বাচনে একলা লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। সোমবার এমনটাই জানিয়েছেন রাজ্যের কংগ্রেস প্রধান নানা পাটোলে।

[আরও পড়ুন: ‘মেরে ফেলবে মাফিয়ারা,’ পুলিশে অভিযোগ জানানোর পরেই উত্তরপ্রদেশে ‘দুর্ঘটনায়’ মৃত সাংবাদিক]

২০১৯ সালে বিজেপিকে (BJP) কার্যত বোকা বানিয়ে কংগ্রেস ও এনসিপি’র সঙ্গে জোট গড়ে শিব সেনা। ওই মহাজোটের নাম দেওয়া হয় ‘মহা বিকাশ আঘাড়ি’। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে ‘সেকুলার’ কংগ্রেস, ‘হিন্দুত্ববাদী’ শিব সেনা ও ‘সুবিধাবাদী’ এনসিপি’র এই জগাখিচুড়ি সরকারের মূল উদ্দেশ্য ছিল ‘বিজেপি হঠাও’। কিন্তু আদর্শগত দিক থেকে ফারাক থাকার দরুন ন্যূনতম সাধারণ কর্মসূচি নিয়ে গোড়া থেকেই উদ্ধব ঠাকরে, শরদ পাওয়ার ও রাহুল গান্ধীর দলের মধ্যে একটা বিরোধ ছিলই। সেই বিষয় আরও স্পষ্ট করে এদিন মহারাষ্ট্র কংগ্রেসের প্রধান নানা পাটোলে সাফ বলেন, “মহারাষ্ট্রের পরবর্তী বিধানসভা নির্বাচন একাই লড়বে কংগ্রেস। হাই কমান্ড চাইলে আমি মুখ্যমন্ত্রী পদের মুখ হতে রাজি।” আসন্ন স্থানীয় নির্বাচনগুলিতেও একলা লড়বে কংগ্রেস বলেও জানান তিনি। বলে রাখা ভাল, ৫৭ বছরের পাটোলে চারবারের বিধায়ক। বর্তমানে ভান্ডারা জেলার সাকোলি আসন থেকে বিধানসভায় রয়েছেন তিনি। তাঁর এহেন মন্তব্যে সাফ হয়ে গিয়েছে যে ‘আঘাড়ি’তে ফাটল বাড়ছে।

উল্লেখ্য, ‘মহা বিকাশ আঘাড়ি’তে যোগ দিয়ে মুখ্যমন্ত্রীর পাশাপাশি সবে ‘সেকুলার’ হয়েছেন উদ্ধব ঠাকরে৷ ২০১৯ সালে শরদ পাওয়ারের নির্দেশেই রাম মন্দির দর্শন স্থগিত রেখেছিলেন তিনি৷ তবে ‘হিন্দুত্ব’ ছেড়ে ঠাকরের ‘ধর্মনিরপেক্ষ’ হওয়ায় প্রভাব পড়েছে শিব সেনার ‘কোর হিন্দু ভোটব্যাংকে’৷ সেখানে ভাগ বসাতে পারে বিজেপি৷ শুধু তাই নয়, মারাঠি অস্মিতার আপাতত ‘ফাঁকা’ ময়দানে জমি দখল করতে পারেন ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’র প্রধান রাজ ঠাকরে৷ বাকি রইল ‘ধর্মনিরপেক্ষ’ ও মুসলিম ভোটার৷ সেখানে ক্রমে জমি শক্ত করছে কংগ্রেস৷ সব মিলিয়ে, লাভের গুড় শুধু নয়, আদর্শ জলাঞ্জলি দিয়ে মুখ্যমন্ত্রী হতে গিয়ে আখও খুইয়েছেন উদ্ধব৷ আর সেই পরিস্থিতি কাজে লাগিয়ে ফের হারানো জমি উদ্ধারের চেষ্টায় নেমেছে কংগ্রেস (Congress) বলে মত বিশ্লেষকদের।

[আরও পড়ুন: ৭২ দিনে সর্বনিম্ন দেশের করোনা সংক্রমণ, দৈনিক আক্রান্তের সংখ্যা নামল ৭০ হাজারে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement