Advertisement
Advertisement
নরেন্দ্র মোদি

‘আপনার ডিগ্রি নিয়েও আলোচনা হোক’, মোদির ‘পরীক্ষা পে চর্চা’কে কটাক্ষ কংগ্রেসের

সোমবারই দিল্লিতে পড়ুয়াদের নিয়ে 'পরীক্ষা পে চর্চা' করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

I suggest PM should let students be alone, says Kapil Sibal
Published by: Subhajit Mandal
  • Posted:January 20, 2020 3:34 pm
  • Updated:January 20, 2020 3:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ‘পরীক্ষা পে চর্চা’ কর্মসূচিকে তীব্র কটাক্ষে বিঁধল কংগ্রেস। সোমবার দিল্লির তালকোটরা স্টেডিয়ামে পড়ুয়াদের মনোবল বাড়ানোর লক্ষ্যে ‘পরীক্ষা পে চর্চা’র আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতে অংশ নেয় হাজার দু’য়েক পড়ুয়া। গোটা দেশ থেকে অন্তত ২ কোটি পড়ুয়া মোদির এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আবেদন জানিয়েছিল। তাঁদের মধ্যে প্রায় দু’হাজার পড়ুয়াকে বেছে নেওয়া হয়েছে। এবং লক্ষাধিক পড়ুয়াকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। মোদির এই ‘পরীক্ষা পে চর্চা’ অবশ্য খুব একটা পছন্দ হয়নি বিরোধীদের। কংগ্রেস প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে ‘অকারণ সময় নষ্ট’ বলে কটাক্ষ করেছে।

কংগ্রেস নেতা কপিল সিব্বল (Kapil Sibal) মোদিকে উদ্দেশ্য করে বলছেন, “অকারণে পড়ুয়াদের সময় নষ্ট করার কোনও মানেই হয় না। আপনি বরং পড়ুয়াদের একা ছেড়ে দিন। ওদের ওদের মতো পড়াশোনা করতে দিন। অকারণে, ওদের মাথার উপর চাপ বাড়ানোর কোনও প্রয়োজন নেই। যদি আলোচনা করতেই হয়, তাহলে আসুন না, আপনার ডিগ্রি নিয়ে একটু আলোচনা করা যাক।” আরেক কংগ্রেস নেতা তথা লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরি (Adhir Ranjan Chowdhury) এক সংবাদমাধ্যমকে বলেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসল ইস্যুগুলি নিয়ে আলোচনা করতে চাইছেন না। তাই নজর ঘোরাতে এসব করছেন। যদি, সাহস থাকে তাহলে কখনও কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে আলোচনায় বসুন। লাইভ টেলিকাস্টে আলোচনা হোক।”

 

[আরও পড়ুন: ‘দ্রৌপদীর মতো দেশের বস্ত্রহরণ করা হচ্ছে’, CAA বিরোধীদের কটাক্ষ করে বিতর্কে যোগী]

এদিন ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে পড়ুয়াদের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর শিক্ষা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী মাসে পড়ুয়াদের বোর্ডের পরীক্ষা। তার আগে এদিন রীতিমতো শিক্ষক এবং পথপ্রদর্শকের ভূমিকায় অবতীর্ণ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বললেন, “প্রত্যেক ব্যর্থতাই সাফল্যের দিকে আরও একধাপ এগিয়ে যাওয়া।” প্রধানমন্ত্রীর মতে, “পরীক্ষার নম্বর কখনও সাফল্যের মাপকাঠি হতে পারে না। পরীক্ষায় ভাল নম্বর হল না মানেই জীবন শেষ নয়।” প্রধানমন্ত্রী এদিন পড়ুয়াদের দেশের জন্য কাজ করতেও আহ্বান জানিয়েছেন। তাঁর কথায়, প্রত্যেক পড়ুয়ার উচিত দেশের জন্য কাজ করা। যাঁরা আজ দেশের জন্য কাজ করবে, ভবিষ্যতে তাঁদেরই উপকার হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ