২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রধানমন্ত্রীর ভোকাল টনিকে চাঙ্গা বায়ুসেনা, লাদাখের আকাশে চক্কর কাটছে সুখোই-অ্যাপাচে

Published by: Paramita Paul |    Posted: July 5, 2020 1:57 pm|    Updated: July 5, 2020 3:12 pm

IAF ramping up deployment of fighter jets, choppers in key bases

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রীর সফরের পরই বায়ুসেনার (Indian Air Force) তৎপরতা তুঙ্গে। লাদাখের আকাশে ঘনঘন চক্কর কাটছে অ্যাপাচে কপ্টার। ফরওয়ার্ড এয়ারবেসে ওঠানামা করছে যুদ্ধবিমান। পৌঁছে যাচ্ছে রসদ। ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর উত্তেজনার মাঝেই ভারতীয় বায়ুসেনার তৎপরতা বেড়েছে। সাম্প্রতিক পরিস্থিতিতে যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

 

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর গালওয়ান উপত্যকা (Galwan Valley) এলাকায় ভারত-চিনের উত্তেজনা বেড়েছে। ১৫ জুন লালফৌজের (PLA) অতর্কিত হানায় ভারতীয় ২০ জওয়ান শহিদ হয়েছেন। এরপর থেকে বদলার জন্য ফুঁসছে দেশ। এমন পরিস্থিতিতে শুক্রবার আচমকাই লাদাখের (Ladakh) সেনার ফরওয়ার্ড পোস্টে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Mod)। সেখানে সেনার মনোবল বাড়াতে সুদর্শন চক্রধারী কৃষ্ণের উদাহরণ টেনে এনেছেন তিনি। জানিয়েছেন, গোটা দেশ তাঁদের সঙ্গে আছে। প্রধানমন্ত্রীর সেই ভোকাল টনিকে চাঙ্গা ভারতীয় বায়ুসেনা। ওয়াকিবহাল মহল বলছে, ড্রাগনের দেশকে উপযুক্ত জবাব দিতে কোমর বেঁধে তৈরি ভারতীয় বায়ুসেনা। জানিয়ে দিয়েছেন, তাঁদের ‘জোশ’ ‘হাই’। 

শনিবার সকাল থেকে লাদাখের আকাশে নিয়মিত টহল দিচ্ছে বায়ুসেনার (IAF) যুদ্ধবিমান। সুখোই (Sukhoi), মিগের (Mig) পাশাপাশি উড়ছে অ্যাপাচে অ্যাটাক কপ্টার (Apache attack choppers)। লাগাতার চলছে চিনুকের কড়া নজরদারি। চিনের চোখে চোখ রেখে মহড়া সারছে বায়ুসেনাও। শুধু ফাইটার জেটই নয়। সমরাস্ত্র বহনকারী বিমানও ওঠানামা করছে ফরওয়ার্ড এয়ারবেসে। পৌঁছে যাচ্ছে রসদও। আমেরিকার C-17, C-130J-র পাশাপাশি রুশ বিমান ইলুশিন-76 ও আন্তোনভ-32-তে নিয়মিত যাতায়াত করছেন সেনাকর্মীরা। আর এই সমস্ত সমরসজ্জা লালফৌজের রক্তচাপ যে আরও বাড়াবে তা বলার অপেক্ষা রাখে না।  

[আরও পড়ুন : ওড়িশার কান্দামালে নিরাপত্তারক্ষীদের সঙ্গে রাতভর গুলির লড়াই, খতম ৪ মাওবাদী]

প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, ভারত আক্রমণে বিশ্বাস করে না। তবে দেশের উপর আঘাত এলে ছেড়ে কথা বলবে না সেনা। তাঁদের মহড়াই সেকথা স্পষ্ট করে দিচ্ছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন : পুলওয়ামায় ফের সিআরপিএফের কনভয়ে জঙ্গি হামলার চেষ্টা, বিস্ফোরণে জখম জওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে