BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ইরানে মহামারি করোনা, আটকে থাকা পড়ুয়াদের ফেরাতে যাচ্ছে C-17 গ্লোবমাস্টার

Published by: Paramita Paul |    Posted: March 9, 2020 7:27 pm|    Updated: March 12, 2020 1:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের মৃত্যুপুরী ইউহানে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে এনেছে ভারত। এমনকী জাপানের জাহাজে আটকে থাকা ভারতীয়দেরও দেশে ফিরতে সাহায্য করেছে। এবার ইরানে আটকে থাকা কাশ্মীরি পড়ুয়াদের দেশে ফেরাতে উদ্যোগী হল কেন্দ্র সরকার। সোমবার তেহেরানের উদ্দেশে বায়ুসেনার বিমান C-17 গ্লোবমাস্টার রওনা দেয়। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাও এয়ারলিফটের জন্য এই বিমান ব্যবহার করে থাকে। ক্রমাগত ইরানোর পরিস্থিতির অবনতি হচ্ছে। তাই দ্রুত আটকে থাকা পড়ুয়াদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে।

[আরও পড়ুন : ‘বিজেপি ভণ্ডের মত আচরণ করছে’, সামনায় কটাক্ষ শিব সেনার]

এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছিলেন, “ভারত সরকার আগেই বিজ্ঞানী ও চিকিৎসকদের তেহেরানে পাঠিয়েছে। কাস্টমসের ছাড়পত্র পেলেই তাঁরা কাজ শুরু করবেন। আক্রান্তদের নমুনা সংগ্রহ করবেন ওঁরা। যদি পরীক্ষা করে দেখা যায় তাঁরা আক্রান্ত নন, তবেই তাঁদের ফিরিয়ে আনা হবে। কিন্তু সোমবার ইরানের করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৩৭ জন। একদিনে মৃত্যু হয়েছে ৪৩ জনের। আক্রান্তে সংখ্যা ছাড়িয়েছে ১০ হাজার। আর তাই তড়িঘড়ি বিমান পাঠিয়ে আটকে থাকা কাশ্মীরি পড়ুয়াদের উদ্ধার করার উদ্যোগ নিল কেন্দ্র সরকার। প্রসঙ্গত,  তেহেরানে আটকে অন্তত আড়াইশো কাশ্মীরি ছাত্রছাত্রী। তেহরানের মেডিক্যাল কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে তাঁরা পড়াশোনার জন্য গিয়েছেন। 

[আরও পড়ুন : ‘নিরুদ্দেশ’ সিন্ধিয়া ঘনিষ্ঠ ১৭ বিধায়ক, নয়া সংকটে মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার!]

এদিকে যে কোনও রকম পরিস্থিতির মোকাবিলায় দেশের ৩৭ টি শহরে ১২০ জনকে রাখার জন্য আইসোলেশন ওয়ার্ড ও ৫৪৪০ জন রাখার ক্ষমতাসম্পন্ন কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করবে CAPF-এর জওয়ানরা। এই কাজের জন্য তাঁদেরকে প্রশিক্ষণ দেবে ITBP-এর জওয়ানরা। এদিকে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ জন। কেন্দ্রের আশ্বাস, যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে তৈরি সরকার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement