BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রতিষেধক প্রস্তুতির উদ্যোগ দেশেই, ICMR`র সঙ্গে গাঁটছড়া ভারত বায়োটেকের

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 11, 2020 5:12 pm|    Updated: May 11, 2020 5:12 pm

ICMR join hunts with Bharat Biotech for preparing Corona vaccine

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা প্রতিরোধের দেশীয় প্রতিষেধক তৈরিতে উদ্যোগী ভারত। তাই ভারত বায়োটেকের (Bharat Biotech) সঙ্গে হাত মেলাল আইসিএমআর (ICMR)। এই প্রথম ভারতে করোনা প্রতিষেধক তৈরিতে যৌথ উদ্যোগ নেওয়া হল।

আইসিএমআরের একটি বক্তব্য থেকে জানা যায়, পুনের এনআইভি ল্যাবরেটরি এই ভাইরাসের স্ট্রেন আলাদা করতে সমর্থ হয়েছে। তা হায়দরাবাদের ভারত বায়োটেকে পাঠানোও হয়েছে। এই ভাইরাসের স্ট্রেন ব্যবহার করে করোনা প্রতিষেধক তৈরির কাজ শুরু হয়েছে।

আইসিএমআর যখন দেশীয় পদ্ধতিতে প্রতিষেধক তৈর করতে মনোনিবেশ করেছে তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)ইতিমধ্যেই প্রতিষেধকের ট্রায়াল রান চালু করে দিয়েছে আইসিএমআরের ডিপার্টমেন্ট ওফ রিসার্ট ম্যানেজমেন্টের প্রধান রজনীকান্ত শ্রীবাস্তবের কথায়, “আমরা মার্চ থেকেই কাজ শুরু করেছি। দুই মাসের মধ্যেই ভাইরাসটিকে আলাদা করে কালচারের পর প্রতিষেধক তৈরির উপযোগী করে তোলা হয়েছে।” পুনের এনআইভিতে প্রথম করোনা ভাইরাসের পরীক্ষা হয়। তারা ভারত বায়োটেককে এই বিষয়ে সাহায্য করবেন বলে জানান শ্রীবাস্তব। তবে প্রতিষেধক প্রস্তুত করাই শেষ কথা নয়। প্রস্তুতির পর তা প্রথমে কোনও প্রাণীর শরীরে পরে মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগ করে দেখতে হয়। করোনা সংক্রমিতদের প্রতিটি স্টেজ অনুযায়ী এই প্রতিষেধককে প্রস্তুত করা হবে বলে জানায় আইসিএমআর।

[আরও পড়ুন:খতম জঙ্গি নাইকো, কাশ্মীরে নতুন মুখ পেল দিশেহারা হিজবুল]

আহমেদাবাদের একটি ওষুধ নির্মাকারী সংস্থার প্রধান জাইডাস ক্যাডিলা জানান, “আইসিএমআর ও হু এর উদ্যোগে দুটি সম্ভাব্য প্রতিষেধক তৈরি করা হচ্ছে। তবে হু বিশ্বব্যাপী ডাটাবেস অনুযায়ী দুটি ভ্যাকসিনের প্রাক-ক্লিনিকাল গবেষণায় রয়েছে।” তবে হায়দরাবাদের এই ভারত বায়োটেকের সঙ্গে আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সংযোগ রয়েছে। এখন দেখার কত দ্রুত এই সংস্থা দেশীয় প্রতিষেধক প্রস্তুত করে তা মানুষের ব্যাবহারে কাজে লাগাতে পারে।

[আরও পড়ুন:লকডাউনের মাঝে মঙ্গলবারই শুরু রেল পরিষেবা, দেখে নিন সমস্ত ট্রেনের সময়সূচি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement