Advertisement
Advertisement
ICSE

জাতীয় শিক্ষানীতিতে ICSE-তে কোপ? ২০২৪ সালেই শেষ পরীক্ষার ইঙ্গিত বোর্ড সচিবের

কী কী বদল আসছে CISCE'র বোর্ড পরীক্ষায়?

ICSE exam likely to end after 2024, indicates board chief | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:July 24, 2023 5:00 pm
  • Updated:July 24, 2023 6:34 pm

দীপালি সেন: আর মাত্র এক বছর ICSE পরীক্ষার মেয়াদ? তেমনই ইঙ্গিত মিলছে। ২০২৪ সালেই শেষবারের মতো হবে আইসিএসই অর্থাৎ সিআইএসসিই (CISCE) অধীনে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। তার পরের বছর অর্থাৎ ২০২৫ সাল থেকে দশম শ্রেণির পড়ুয়াদের আর হয়ত বোর্ডের পরীক্ষা দিতে হবে না। সিবিএসই (CBSE) বোর্ডের মতো একেবারে দ্বাদশ শ্রেণিতেই বোর্ড পরীক্ষায় বসতে হবে। জাতীয় শিক্ষানীতির প্রস্তাব বাস্তবায়িত হলে এমনই হতে চলেছে। সোমবার কলকাতায় এসে এই ইঙ্গিত দিয়েছেন CISCE বোর্ডের সচিব জেরি অ্যারাথুন।

দেশের সামগ্রিক শিক্ষাব্যবস্থাকে একক এবং সরলীকরণের লক্ষ্যে ২০২০ সালে নয়া জাতীয় শিক্ষানীতি (NEP 2020) প্রণয়ন করে কেন্দ্রে। সেই শিক্ষানীতির চালু করা নিয়ে ‘কাউন্সিল ফর দ্য সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন’ বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির প্রধান শিক্ষকদের নিয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। পাঁচদিন ধরে চলবে প্রশিক্ষণ। সেই উপলক্ষে কলকাতায় (Kolkata) এসেছেন বোর্ডের সচিব জেরি অ্যারাথুন। আর শহরে এসেই আইসিএসই পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে ইঙ্গিত দিলেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: ‘বিনা বিচারে আটকে আছি, বন্দিমুক্তি কমিটি কোথায়?’, সুজাত ভদ্রকে সরাসরি প্রশ্ন পার্থর]

জেরি অ্যারাথুনের বক্তব্য, ২০২৪ সালে আইসিএসই ও আইএসসি পরীক্ষা অর্থাৎ দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে আলাদাভাবে। তবে ২০২৫ সাল থেকে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা তুলে দেওয়া হতে পারে। সেক্ষেত্রে অন্যান্য ক্লাসের মতো শুধু বার্ষিক পরীক্ষা দিয়েই একাদশ শ্রেণিতে উত্তীর্ণ হতে পারবে পড়ুয়ারা। একেবারে দ্বাদশ শ্রেণিতে গিয়ে প্রথম বোর্ড পরীক্ষা দিতে হবে। তবে সবটাই নির্ভর করছে শিক্ষামন্ত্রকের (Education Ministry) অনুমোদনের উপর। দিল্লির সবুজ সংকেত মিলল তবেই আইসিএসই পরীক্ষার অবলুপ্তি ঘটবে। নয়ত দশম শ্রেণিতে বোর্ড পরীক্ষাই হবে। এখন সিবিএসই বোর্ডে এই নিয়ম চালু রয়েছে। বার্ষিক পরীক্ষা দিয়ে পড়ুয়াদের দশম থেকে একাদশ শ্রেণিতে উঠতে হয়। জেরি অ্যারাথুন আরও জানিয়েছেন, ২০২৪ সালে দশম শ্রেণির বোর্ড পরীক্ষার প্রশ্নপত্র ও মূল্যায়ন পদ্ধতিতে কিছু বদল আসছে। তাও জাতীয় শিক্ষানীতির প্রস্তাব মেনেই।

Advertisement

[আরও পড়ুন: মুখে হাসি চাকরিজীবীদের! EPF-এ বাড়ল সুদের হার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ