BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কেরলে ক্ষমতায় এলে ৬০ টাকায় পেট্রল! ভোটের মুখে বড় ঘোষণা বিজেপি নেতার

Published by: Subhajit Mandal |    Posted: March 4, 2021 8:36 pm|    Updated: March 4, 2021 8:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলে ক্ষমতায় এলে মাত্র ৬০ টাকা লিটার বিক্রি করা হবে পেট্রল। দাম কমবে ডিজেলেরও। ভোটের মুখে বড়সড় ঘোষণা করে দিলেন সেরাজ্যের বিজেপি নেতা কুম্মানম রাজশেখরণ (Kummanam Rajashekharan)। তাঁর সাফ কথা, বিজেপি ক্ষমতায় এলে পেট্রল-ডিজেলকে জিএসটির আওতায় আনা হবে। আর সেটা হলে, মাত্র ৬০ টাকাতেই পেট্রল কিনতে পারবেন সাধারণ মানুষ।

প্রসঙ্গত, কিছুদিন আগে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan) নিজেও ইঙ্গিত দিয়েছিলেন কেন্দ্র পেট্রোপণ্যকে জিএসটির আওতায় আনতে চায়। তিনি বলেছিলেন, কেন্দ্র সরকার শুরু থেকেই পেট্রল এবং ডিজেলকে জিএসটি কাউন্সিলের আওতায় আনার পক্ষে। এতে সাধারণ মানুষের উপকার হবে। তবে, এই সিদ্ধান্ত পুরোপুরিই জিএসটি কাউন্সিলকে নিতে হবে। এই জিএসটি কাউন্সিলে আবার কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলির প্রতিনিধিরাও আছেন। পেট্রোপণ্যকে পণ্য ও পরিষেবা করের আওতায় আনতে চাইলে রাজ্যগুলি বাধা হয়ে দাঁড়াতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ, এমনিতেই পেট্রপণ্যে রাজ্যের তুলনায় অনেক বেশি কর পায় কেন্দ্র। তার উপর জিএসটির (GST) আওতায় এলে রাজ্যের লভ্যাংশ আরও কমবে। ২০১৭ সালে যখন জিএসটি চালু হল, তখন মূলত রাজ্যগুলির আপত্তিতেই পেট্রোপণ্যকে এর অন্তর্ভুক্ত করা হয়নি। এখন প্রশ্ন হল, শুধু কেরলে ক্ষমতায় এলে কীভাবে পেট্রোপণ্যকে জিএসটির আওতায় আনা সম্ভব? নাকি শুধু নির্বাচনী চমক দিতেই এই প্রতিশ্রুতি?

[আরও পড়ুন: মোদির বক্তৃতার খসড়া লিখে দেন কে? RTI-এর জবাবে এই উত্তরই দিল প্রধানমন্ত্রীর দপ্তর]

এদিকে কেরলের ভোটের আগে আরও একটা বড় চমক দিয়েছে গেরুয়া শিবির। দলের ঘোষিত নীতির বিপরীতে গিয়ে কেরল বিজেপির তরফে সরকারিভাবে মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে মেট্রোম্যান ই শ্রীধরণের নাম। গত সপ্তাহেই বিজেপিতে যোগ দিয়েছেন ৮৮ বছরের ‘মেট্রো ম্যান’। তিনি নিজেই গেরুয়া শিবিরের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হওয়ার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। সেই মতো বৃহস্পতিবার কেরল বিজেপির সভাপতি কে সুরেন্দ্রন জানিয়ে দিলেন, “দলের তরফে মুখ্যমন্ত্রী পদের জন্য শ্রীধরণের নাম প্রস্তাব করা হয়েছে। বাকি প্রার্থীদের নাম শীঘ্রই জানানো হবে।” অর্থাৎ, কেরলে শ্রীধরণের নেতৃত্বেই লড়বে বিজেপি। অথচ, বাংলার ক্ষেত্রে এখনও কোনও ঘোষিত মুখ্যমন্ত্রীর মুখ সামনে রেখে ভোটে নামতে রাজি হচ্ছে না গেরুয়া শিবির। যা নিয়ে বিরোধীদের কটাক্ষও শুনতে হচ্ছে বিজেপিকে (BJP)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement