Advertisement
Advertisement

Breaking News

IIT Bombay

রামায়ণের ‘বিকৃতি’! নাটকে অভিনয় করায় পড়ুয়াদের মোটা টাকা জরিমানা করল বম্বে IIT

নাটকের তীব্র সমালোচনা করে একাংশের দাবি, রামায়ণের আদলে তৈরি করা নাটকে মূল চরিত্রকে খারাপভাবে দেখানো হয়েছে। এছাড়াও ব্যঙ্গ করা হয়েছে হিন্দু সংস্কৃতিকে। ভগবান রামের অবমাননা করা হয়েছে এই নাটকে।

IIT Bombay fines 1.2 lacs for acting in skit

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 20, 2024 4:24 pm
  • Updated:June 20, 2024 4:31 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামায়ণকে ‘বিকৃত’ করে নাটক মঞ্চস্থ করেছিল পড়ুয়ারা। তার জেরে প্রত্যেক পড়ুয়াকে ১.২ লক্ষ টাকা জরিমানা করল বম্বে আইআইটি কর্তৃপক্ষ। অভিযোগ, পড়ুয়াদের অভিনীত ‘রাহোবান’ নাটকে ভগবান রামের অবমাননা করা হয়েছে। সেই সঙ্গে হিন্দু ভাবাবেগে আঘাত দিয়েছে এই নাটকটি।

গত ৩১ মার্চ আইআইটি বম্বেতেই এই নাটকটি মঞ্চস্থ হয়। প্রতি বছরই আইআইটি বম্বেতে (IIT Bombay) পারফর্মিং আর্ট ফেস্টিভ্যাল হয়। চলতি বছরের সেই অনুষ্ঠানেই ‘রাহোবান’ নামে নাটকে অভিনয় করেন পড়ুয়ারা। সকলের মধ্যেই বেশ জনপ্রিয় হয় নাটকটি। বিশেষত সীতা এবং লক্ষ্মণের মধ্যে কথোপকথন দর্শকদের মন জিতে নিয়েছিল। নাটকের বেশ কিছু অংশের ভিডিও ভাইরাল হয়ে যায় নেটদুনিয়ায়।

Advertisement

[আরও পড়ুন: আর্থিক তছরুপের মামলায় জেলেই কেজরি, জামিনের আরজির রায়দান স্থগিত আদালতে

তার পরেই শুরু হয় বিতর্ক। নাটকের তীব্র সমালোচনা করে একাংশের দাবি, রামায়ণের আদলে তৈরি করা নাটকে মূল চরিত্রকে খারাপভাবে দেখানো হয়েছে। এছাড়াও ব্যঙ্গ করা হয়েছে হিন্দু সংস্কৃতিকে। যদিও অন্য এক পক্ষের মতে, নারীর দৃষ্টিভঙ্গিতে আদিবাসী সমাজের চিত্র তুলে ধরা হয়েছিল এই নাটকে। তাতে কাউকে অবমাননা করা হয়নি।

Advertisement

তবে এই অভিযোগ ওঠার পরেই ডিসিপ্লিনারি কমিটি গঠন করে বম্বে আইআইটি কর্তৃপক্ষ। সেখানে তলব করে জিজ্ঞাসাবাদ করা হয় নাটকে অংশগ্রহণকারী পড়ুয়াদের। তার পরেই পড়ুয়াদের বড়সড় জরিমানা করার সিদ্ধান্ত নেয় কমিটি। যেসমস্ত পড়ুয়ারা স্নাতক হবেন চলতি বছরে, তাঁদের গুণতে হবে ১.২ লক্ষ টাকার জরিমানা। উল্লেখ্য, এই প্রতিষ্ঠানে একটি সেমেস্টারে পড়ার খরচের সমান জরিমানার অঙ্ক। তাছাড়াও সমাবর্তন অনুষ্ঠানে কোনও স্বীকৃতি পাবেন না। বাকি পড়ুয়াদের ৪০ হাজার টাকা জরিমানা দিতে হবে। হস্টেলের সুযোগসুবিধা পাবেন না তাঁরা। নাটক মঞ্চস্থ করতে গিয়ে এমন শাস্তি কেন, প্রশ্ন উঠছে নানা মহলে।

[আরও পড়ুন: চোর সন্দেহে গণপিটুনি যোগীরাজ্যে, মৃত্যু সংখ্যালঘু যুবকের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ