BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রতিষ্ঠান খুলতেই হু হু করে বাড়ল করোনা সংক্রমণ, এক সপ্তাহের মধ্যে ফের বন্ধ IIT-মাদ্রাজ

Published by: Sucheta Sengupta |    Posted: December 14, 2020 2:54 pm|    Updated: December 14, 2020 2:57 pm

IIT-Madras shuts down for coronavirus within one week of reopening| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। নভেম্বরের শেষদিকে কোভিড বিধি মেনে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলে দেওয়ার জন্য নির্দেশিকা জারি করে কেন্দ্র। ডিসেম্বরের প্রথম দিন থেকেই খুলে দেওয়ার কথা ছিল সেসব। তা সত্ত্বেও এক সপ্তাহ পর ৭ ডিসেম্বর থেকে খোলা হয়েছিল আইআইটি, মাদ্রাজ (IIT- Madras)। কিন্তু তার এক সপ্তাহর মধ্যেই করোনা (Coronavirus) সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য ফের বন্ধ করে দিতে হল প্রতিষ্ঠান। জানা গিয়েছে, আইআইটি, মাদ্রাজের অন্তত ৬৬ জন পড়ুয়া, গবেষক এবং কর্মী এই মুহূর্তে করোনা পজিটিভ।

গত ৭ তারিখ আইটআইটি,মাদ্রাজ খোলার পর গবেষণার জন্য প্রায় ৭০০ জন পড়ুয়া, শিক্ষাকর্মী, অশিক্ষককর্মী ফিরেছিলেন। তাঁরা সকলে হস্টেলে থাকছিলেন। সেখান থেকেই সংক্রমণ ছড়িয়ে পড়ে। একে একে ৬৬ জনের শরীরে করোনা ভাইরাস বাসা বাঁধায় আর ঝুঁকি নেয়নি কর্তৃপক্ষ। প্রথমে গবেষণাগার, অ্যাকাডেমিক বিল্ডিংকে লকডাউনের আওতায় আনা হয়। এরপর ধীরে ধীরে প্রতিষ্ঠানের ঝাঁপ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। সোমবার জানানো হয়েছে, আপাতত অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল আইআইটি, মাদ্রাজ। গোটা চত্বর স্যানিটাইজ করা হবে এবং প্রত্যেকের করোনা পরীক্ষা হবে। ক্লাস আপাতত হবে অনলাইনে।

[আরও পড়ুন: লাভ জেহাদ আইনে প্রথম আটক যুবতীকে গর্ভপাত করানোর অভিযোগ, উত্তেজনা উত্তরপ্রদেশে]

দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় উচ্চশিক্ষা ও গবেষণার কাজে এমনিই অনেকটা ক্ষতি হয়েছে বলে আক্ষেপ গবেষকদের। কারণ, এই ক্ষেত্রে সব কাজ অনলাইনে সম্ভব নয়। ফলে অন্তত ল্যাবরেটরির কাজের জন্য তাঁরা চাইছিলেন, প্রতিষ্ঠান খুলে দেওয়া হোক। কিন্তু সমস্ত সতর্কতা অবলম্বন করে অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মতো আইআইটি,মাদ্রাজ খোলার পরও করোনার থাবায় তা ফের বন্ধ করে দিতে হল। ফলে এখানকার গবেষকরা নিজেদের কাজে আরও খানিকটা পিছিয়ে গেলেন।

[আরও পড়ুন: ‘এটা পাকিস্তান নয়, হিন্দুরাই মমতাকে উপযুক্ত জবাব দেবেন’, তোপ প্রজ্ঞা ঠাকুরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে