১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাম মন্দিরের পর প্রকাশ্যে এল অযোধ্যায় তৈরি হতে চলা মসজিদ ও হাসপাতালের ছবি

Published by: Abhisek Rakshit |    Posted: December 19, 2020 10:57 pm|    Updated: December 19, 2020 10:59 pm

In 1st Pics, A Glimpse Of Futuristic Ayodhya Mosque And Hospital | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ সুপ্রিম কোর্টের (Supreme Court) ঐতিহাসিক রায়ে অযোধ্যায় (Ayodhya) মসজিদের (Mosque) জন্য প্রাপ্ত বিকল্প জমিতে মসজিদ ছাড়াও তৈরি করা হবে হাসপাতাল, কমিউনিটি কিচেন এবং একটি লাইব্রেরি। কেমন হতে চলেছে সেই মসজিদ এবং হাসপাতাল?‌ শনিবার সেই মসজিদেরই প্রথম নকশা প্রকাশ করল মসজিদ তৈরির জন্য গঠিত ট্রাস্ট ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (Indo islamic cultural foundation)।

অযোধ্যার নির্মীয়মাণ রাম মন্দির (Ram Temple) থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে ধন্নিপুর গ্রামে সুপ্রিম কোর্টের নির্দেশে এই মসজিদের জন্য ৫ একর জমি দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। সেখানে তৈরি নতুন মসজিদের সঙ্গে পুরনো বাবরি মসজিদের নকশার মিল থাকবে না। তা আগেই জানিয়েছিলেন নকশা তৈরির দায়িত্বে থাকা জামিয়া মিলিয়া ইসলামিয়ার স্থাপত্য বিদ্যা বিভাগের ডিন এসএম আখতার। এদিন মসজিদ এবং হাসপাতালের ছবি দেখে তা আবারও পরিষ্কার হল।

[আরও পড়ুন:‌ ফের কংগ্রেস সভাপতি পদে সোনিয়াপুত্র? নেতৃত্বের সঙ্গে বৈঠকে ইঙ্গিতপূর্ণ মন্তব্য রাহুলের]

এদিন ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের প্রকাশিত নকশায় দেখা গিয়েছে, বিশ্বের অন্যান্য আধুনিক মসজিদের মতোই এটিও তৈরি করা হবে। অধিকাংশই থাকবে কাঁচ দিয়ে ঘেরা। এছাড়া মসজিদের পাশেই থাকবে অত্যাধুনিক হাসপাতালটিও। তবে মসজিদটির নাম এখনও ঠিক করা হয়নি। জানা গিয়েছে, আগামী বছরই শুরু হবে প্রথম দফার কাজ। ভিত্তি প্রস্তর স্থাপন করা হতে প্রজাতন্ত্র দিবসের দিন অর্থাৎ ২৬ জানুয়ারি। প্রথম দফায় মসজিদ এবং পরবর্তীতে দ্বিতীয় দফায় তৈরি হবে হাসপাতাল এবং অন্যান্য সমস্ত কিছু।

লখনউয়ে একটি অনুষ্ঠানে এদিন এই নকশাটি প্রকাশ করার পাশাপাশি ট্রাস্ট জানায়, মসজিদটি ভারতে হিন্দু–মুসলিম লড়াই এবং ঐতিহ্যের নিদর্শন হবে। হাসপাতালটিও তৈরি করা হবে অত্যাধুনিক সরঞ্জাম–সহ। স্থানীয় মানুষদের উন্নত স্বাস্থ্য পরিষেবা সেখানে প্রদান করা হবে।

 

[আরও পড়ুন:‌ ওড়িশাতেও ‘লাভ জেহাদে’র ছায়া! ধর্ম বদলে বিয়েতে রাজি না হওয়ায় তরুণীকে ধর্ষণের অভিযোগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে