১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয় সেনায় নারীশক্তিতে জোর, প্রথম মহিলা অফিসার নিয়োগ করল ITBP

Published by: Abhisek Rakshit |    Posted: August 9, 2021 9:25 am|    Updated: August 9, 2021 10:04 am

In A First, ITBP Inducts Two Women Officers In Combat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনাবাহিনীতে নারীশক্তি বৃদ্ধির ফের এক নজির। এই প্রথম ইন্দো-তিব্বতীয় সীমান্ত বাহিনীতে (ITBP) অফিসার পদে নিযুক্ত হলেন দুই মহিলা। তাঁদের নাম প্রকৃতি ও দীক্ষা।

রবিবার মুসৌরিতে সেনাবাহিনীর প্রশিক্ষণ পাশের পর কুচকাওয়াজ অনুষ্ঠান হয় বাহিনীর অফিসার অ‌্যাকাডেমিতে। ৬০ সপ্তাহের প্রশিক্ষণপর্ব শেষে এদিন অফিসার পদে উন্নীত হন ৫৩ জন অফিসার। তাঁদের মধ্যেই আছেন এই দুই মহিলা অফিসার ও ১১ জন ইঞ্জিনিয়ারিং ক‌্যাডার। ভারত-চিন সীমান্ত (এলএসি), ছত্তিশগড়ের নকশাল অধ‌্যুষিত এলাকা-সহ দেশের বিভিন্ন প্রান্তে প্রকৃতি-দীক্ষাদের পোস্টিং দেওয়া হবে। এদিন তাঁদের সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ‌্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ও আইটিবিপির ডিরেক্টর জেনারেল এস এস দেশওয়াল।

[আরও পড়ুন: ‘হিন্দু ধর্ম বিপন্ন’, মহারাষ্ট্রে Ganesh উৎসবে কড়া COVID বিধিনিষেধে ক্ষুব্ধ BJP]

অন‌্যদিকে, এদিন এই প্রথম আইটিবিপির ইতিহাস নিয়ে একটি বইও প্রকাশিত হয়। সীমান্ত বাহিনীর নানা মুহূর্তের ছবি ও ঘটনা সম্বলিত ৬৮০ পাতার বইটির আবরণ উন্মোচন করেন মুখ‌্যমন্ত্রী। আইটিবিপির ইন্সপেক্টর পদে কর্মরত দীক্ষার বাবা। বাবাকে পাশে নিয়ে ছবি তুলে সদ‌্য অফিসার হওয়া তরুণী জানালেন, “বাবা আমার রোল মডেল। উনি আমাকে সব সময় উৎসাহ দিতেন।” অন‌্যদিকে, অবসরপ্রাপ্ত বায়ুসেনা অফিসারের মেয়ে প্রকৃতির কথায়, “আইটিবিপিতে অফিসার পদে যোগ দেওয়া খুব কঠিন কাজ ছিল। কিন্তু একইসঙ্গে ভীষণ চ‌্যালেঞ্জিং যেমন ছিল, তেমনই উত্তেজনার।” ভারতীয় সেনাবাহিনীর এই বাহিনীকে মূলত দুর্গম পার্বত‌্য অঞ্চলে যুদ্ধে পাঠানো হয়। আগে আইটিবিপিতে কনস্টেবল পদে মহিলারা যোগ দিলেও অফিসার পদে কাউকে নেওয়া হত না। ৯০ হাজার সেনার এই বাহিনীতে মহিলা অফিসার নিয়োগের প্রস্তুতি শুরু হয় ২০১৬ সালে।

 

[আরও পড়ুন: Tripura: দিনভর টানাপোড়েনের পর জামিনে মুক্ত ধৃত ১৪ TMC নেতা, নতুন করে অশান্তির আশঙ্কা Kunal-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে