BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অগ্নিপথ আসলে ‘নিকৃষ্ট’ শর্তের কর্মসংস্থান প্রস্তাব, মন্তব্য প্রশান্ত কিশোরের

Published by: Kishore Ghosh |    Posted: July 6, 2022 1:36 pm|    Updated: July 6, 2022 1:42 pm

In Bihar Prashant Kishor criticises Agnipath scheme for 'inferior' service conditions | Sangbad Pratidin

নয়াদিল্লি: অগ্নিপথ প্রকল্পের সমালোচনায় সরব হলেন ভোটকুশলী থেকে রাজনীতির আঙিনায় পা রাখা প্রশান্ত কিশোর (Prashant Kishor)। বললেন, এই প্রকল্প আসলে অত‌্যন্ত নিকৃষ্ট শর্তের প্রস্তাব রাখা একটি কাজের সুযোগ।

মাত্রই কয়েক মাস আগে নিজের রাজনৈতিক দল ‘জনসূরজ’ (Jan Suraaj) তৈরি করা পিকে আগেই জানিয়েছিলেন বিহার (Bihar) থেকে ‘জনসূরজ যাত্রা’ শুরু করবেন তিনি। তারই একটি পর্বে বিহারের ছাপড়ায় এদিন ভোটকুশলী বলেন, তরুণ প্রজন্মকে সুন্দর কাজের পরিবেশ এবং উন্নত জীবনযাত্রা থেকে বঞ্চিত করা হচ্ছে।

একটি সাংবাদিক বৈঠকে পিকে বলেন, বর্তমানে সেনাবাহিনীর সঙ্গে যুক্ত ব‌্যক্তিরা যে পরিবেশ ও পরিস্থিতি এবং সুয়োগ পান তার কোনওটাই দেওয়া হবে না অগ্নিপথ (Agnipath) প্রকল্পে সেনায় যোগ দেওয়া ব‌্যক্তিদের। বলেন, “এই প্রকল্পে কাজে যোগ দেওয়ার মেয়াদ কমিয়ে চার বছর করে দেওয়ার প্রস্তাবটি অত‌্যন্ত উদ্বেগের। এছাড়া পেনশন না থাকার প্রস্তাবটিও খুবই চিন্তার।”

[আরও পড়ুন: নাসিকে খুন মুসলিম ধর্মগুরু, মাথায় গুলি করে পালাল দুষ্কৃতীরা]

গোপালগঞ্জে প্রশান্ত কিশোরের কাছে একদল তরুণ জানতে চান, নির্বাচিত জনপ্রতিনিধিরা যদি আজীবন পেনশন পেতে পারেন তবে অগ্নিপথে সেই সুযোগ দেওয়া হবে না কেন। তারই জবাবে পিকে বলেন, “যদিও এই দুই বিষয়কে এক মানদণ্ডে তুলনা করা উচিত নয় তবে অগ্নিপথ প্রকল্পে এমন অনেক কিছুই প্রস্তাব করা হয়েছে যেগুলির বিরোধিতা প্রার্থীরা করছেন তা খুবই যুক্তিগ্রাহ‌্য।”

[আরও পড়ুন: সংখ্যালঘুদের কাছে টানতে ‘স্নেহ যাত্রা’, নয়া কর্মসূচি ঘিরে বিজেপির অন্দরে তোড়জোড়]

জাতিভিত্তিক আদমশুমার করার থেকেও এই ইস্যুটি অত‌্যন্ত বেশি গুরুত্বপূর্ণ বলে মঙ্গলবার উল্লেখ করেন পিকে। রাষ্ট্রসংঘে কাজের অভিজ্ঞতা থেকে ভোটকুশলী এবং পরবর্তীতে রাজনীতির ময়দানে পা রাখার অভিজ্ঞতাও তিনি ভাগ করে নেন সকলের সঙ্গে।

প্রসঙ্গত, ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে একাধিক আপত্তি তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই বিষয়ে কেন্দ্রকে চাপে রাখার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল (TMC)। কেন্দ্রের এই প্রকল্পের সঙ্গে তৃণমূল যে একমত নয়, তা সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রী রাজনাথ সিংকে জানিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় দল। দিল্লিতে এই বিষয়ে সরব হচ্ছেন তৃণমূলের সংসদীয় দল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে