BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সংখ্যালঘুদের কাছে টানতে ‘স্নেহ যাত্রা’, নয়া কর্মসূচি ঘিরে বিজেপির অন্দরে তোড়জোড়

Published by: Sucheta Sengupta |    Posted: July 6, 2022 9:55 am|    Updated: July 6, 2022 9:58 am

BJP starts new programme 'Sneha Jatra' keeping eyes to get support from minority | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নন্দিতা রায়, নয়াদিল্লি: জুলাই মাসে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন (Monsoon Assembly)। তার পরই বিজেপি (BJP) দেশজুড়ে ‘পাসমান্দা’ মুসলমানদের কাছে টানতে ‘স্নেহ যাত্রা’ কর্মসূচি গ্রহণ করতে চলেছে। পার্সি শব্দ ‘পাসমান্দা’ বলতে মুসলিম সমাজের পিছিয়ে পড়া শ্রেণিকেই বোঝানো হয়। এবং তারাই মুসলিম সম্প্রদায়ের প্রায় ৮০ শতাংশ জুড়ে রয়েছে।

হায়দরাবাদে সদ্যসমাপ্ত বিজেপির জাতীয় কর্মসমিতির মঞ্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে কাছে টানার কথা বলেছিলেন। সেই নির্দেশ মেনেই বিজেপি পাসমান্দা মুসলিমদের দিকে নজর দিতে চলেছে বলেই বিজেপি সূত্রের খবর। সাম্প্রতিককালে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) দু’টি লোকসভা কেন্দ্র রামপুর ও আজমগড় উপনির্বাচনে বিজেপি ভাল ফল করেছে। সূত্রের খবর, জাতীয় কর্মসমিতির বৈঠকে উত্তরপ্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিং সেই সংক্রান্ত একটি রিপোর্ট তুলে ধরেন। তাতে বিজেপির প্রাপ্ত ভোটের মধ্যে বেশ বড় অংশই মুসলিম সম্প্রদায় থেকে এসেছে বলে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: মধ্যবিত্তের হেঁশেলে আগুন, ফের লাফিয়ে বাড়ল রান্নার গ্যাসের দাম]

উপনির্বাচনের ফল নিয়ে আলোচনার সময়ে সেখানে হাজির ছিলেন নরেন্দ্র মোদিও। চলতি বছরের মার্চে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) মন্ত্রিসভায় একমাত্র মুসলিম প্রতিনিধি হিসাবে সংখ্যালঘু বিষয়ক দপ্তরের রাষ্ট্রমন্ত্রী হিসাবে দানিশ আনসারিকে নিয়োগ করা হয়েছিল। তিনি যে পাসমান্দা সম্প্রদায়ের, সেই বিষয়টি রিপোর্টে উল্লেখ করা হয়। সব শোনার পর মোদি পাসমান্দা মুসলিম এবং তাদের উন্নতির দিকে নজর দেওয়ার জন্য দলকে প্রয়োজনীয় নির্দেশ দেন।

[আরও পড়ুন: নূপুর শর্মাকে খুনের ‘নিদান’ দেওয়ার পরই গ্রেপ্তার আজমেঢ় শরিফের খাদিম]

যাঁরা বিজেপির একনিষ্ঠ ভোটার নয়, তাঁদের দিকে নজর দিতে হবে বলেই দলকে জানিয়েছেন তিনি। তার জন্য নতুন সামাজিক সমীকরণে কাজ করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী। বিজেপির সঙ্গে মুসলমান বিশেষত পাসমান্দা সম্প্রদায়ের যে দূরত্ব রয়েছে, তা কীভাবে কমানো যায় সেই রূপরেখা তৈরির কথা বলেছেন মোদি। সেইমতো দ্রুতগতিতে এ বিষয়ে পরিকল্পনা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে বিজেপির অন্দরে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে