৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাক জঙ্গিদের মদত দিচ্ছে চিন! কাশ্মীরে জেহাদিদের কাছ থেকে উদ্ধার চিনা অস্ত্র

Published by: Paramita Paul |    Posted: September 12, 2020 9:40 am|    Updated: September 12, 2020 11:20 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদীদের মদত দেওয়ার অভিযোগ আগেই ছিল চিনের (China) বিরুদ্ধে। এবার কি তবে কাশ্মীরের (Kashmir) জঙ্গিদেরও অস্ত্র দিয়ে সাহায্য করছে বেজিং?  শনিবার রাতে বারামুল্লা (Baramulla) থেকে বিপুল পরিমাণ চিনা অস্ত্র উদ্ধার করে ভারতীয় সেনা। এরপর থেকেই কাশ্মীরের সন্ত্রাসবাদী কার্যকলাপে চিনা যোগের বিষয়টি নিয়ে জলঘোলা হতে শুরু করেছে।

সূত্রের খবর, শনিবার রাতে বারামুল্লার ডাঙ্গেরপোরা এলাকায় তল্লাশি অভিযান চালায় ভারতীয় সেনা। সেখান থেকে এক জঙ্গি ও তার দুই সহযোগীকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকেই বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে। সেনা সূত্রে খবর, এই এলাকা থেকে উদ্ধার হওয়া অস্ত্র সাধারণত পাকিস্তানে নির্মিত হয়ে থাকে। ইসলামাবাদে নির্মাণের ছাপ থাকে। কিন্তু এবার উদ্ধার হওয়া অস্ত্রের বেশিরভাগটাই চিন থেকে আসা বলে সেনাবাহিনী জানিয়েছে। লাদাখ সীমান্তে ভারত-চিন সম্পর্কের উত্তেজনার মাঝেই এ বিষয়টি সামনে আসায় নড়েচড়ে বসেছে দেশের তাবড় গোয়েন্দা সংস্থাগুলি। সেনার তরফে জানানো হয়েছে, শনিবার রাতে বারামুল্লা থেকে ম্যাগাজিন-সহ একটি চিনা পিস্তল, ৯ এমএম পিস্তল ও ১২ রাউন্ড কার্তুজ এবং একটি চিনা গ্রেনেড উদ্ধার হয়।

[আরও পড়ুন ; কাশ্মীরের সোপোরে ধৃত পুলিশ ফাঁড়িতে গ্রেনেড হামলাকারী আল বদর জঙ্গি-সহ ৩]

প্রসঙ্গত, ভারতের উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলিকে মদত দেওয়ার অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে। তাদের অস্ত্র, অর্থ বেজিং থেকে সরবরাহ করা হয় বলেই দীর্ঘদিনের অভিযোগ। এমন পরিস্থিতিতে কাশ্মীর থেকে চিনা অস্ত্র উদ্ধারের বিষয়টা হালকাভাবে নিচ্ছে না সেনা। কারণ, পাকিস্তানকে ভারতের বিরুদ্ধে সমস্তরকম সাহায্য করছে বেজিং। এমনকী, ভারতের প্রতিবেশীদেরও নয়াদিল্লির বিরুদ্ধে উসকানি দেওয়ার অভিযোগ রয়েছে ড্রাগনের বিরুদ্ধে। এবার কি তবে ভূস্বর্গের অশান্তিতে ইন্ধন জোগাতেও মাঠে নামল চিন? এ প্রশ্নটাই এখন ভাবাচ্ছে ভারতীয় গোয়েন্দা কর্তাদের।

[আরও পড়ুন ; উদ্ধব ঠাকরের কার্টুন ফরোয়ার্ড করার ‘শাস্তি’, প্রহৃত প্রাক্তন নৌসেনা আধিকারিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement