BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতিতেই দেশে করোনায় মৃত্যুহার কম’, রাষ্ট্রসংঘে বার্তা মোদির

Published by: Paramita Paul |    Posted: July 17, 2020 9:01 pm|    Updated: July 17, 2020 9:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী মোকাবিলা শুধু দেশে নয়, বিশ্বেও সাফল্য পেয়েছে ভারত। স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করে একদিকে যেমন,দেশে মৃত্যু হার অনেকটা কমানো গিয়েছে। তেমনই শতাধিক দেশে ওষুধ পৌঁছে করোনার মোকাবিলা করতে সাহায্য করেছে ভারত। শুক্রবার রাষ্ট্রসংঘের মঞ্চ থেকে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাষ্ট্রসংঘের ৭৫ বছরের বর্ষপূর্তি উপলক্ষ্যে শুক্রবার আন্তর্জাতিক ভারচুয়াল মঞ্চে বক্তব্য রাখেন তিনি। সেখান থেকে  গত ছয় বছরে সরকারি প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরলেন প্রধানমন্ত্রী। অন্যদিকে, মহামারী মোকাবিলায় ভারতের ভূমিকার কথাও বলতে ভুললেন না। বিশ্ববাসীকে জানালেন, এই মহামারী পরিস্থিতিকে কাজে লাগিয়ে কীভাবে আত্মনির্ভর হয়ে উঠছে ভারত।  সবমিলিয়ে রাষ্ট্রসংঘের মঞ্চ থেকে প্রধানমন্ত্রী এদিন দেশের জয়গান গাইলেন।

শুধুমাত্র মহামারী নয়, এই মুহূর্তে ভারত প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে লড়াই করছে। আর সাফল্যের সঙ্গে এই লড়াই একমাত্র সম্ভব হয়েছে পরিকাঠামোর উন্নয়নের জন্য। প্রধানমন্ত্রীর কথায়, দেশের তৃণমূল স্তরে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়ন হয়েছে। তাই করোনার বিরুদ্ধে সাফল্যের সঙ্গে লড়াই করা সম্ভব হচ্ছে। বিশ্বের মধ্যে ভারতেই যে, করোনায় মৃত্যুর হার সবচেয়ে কম, তাও এদিন আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে আরও একবার মনে করিয়ে দিলেন মোদি। তাঁর কথায়, “আয়ুষ্মান ভারত প্রকল্প দেশবাসীর জন্য সবচেয়ে বড় রক্ষাকবচ।”

[আরও পড়ুন : বাড়ছে করোনার প্রকোপ, চলতি মাসে দেশের এই ৬টি শহর থেকে কলকাতায় নামবে না বিমান]

তবে শুধু দেশে নয়, মহামারী মোকাবিলায় বিশ্বেও উল্লেখ্যযোগ্য স্থান করে নিয়েছে ভারত। রাষ্ট্রসংঘের ভারচুয়াল মঞ্চ থেকে প্রধানমন্ত্রীর দাবি, ১৫০টি দেশে ওষুধ পৌঁছে দিয়েছে ভারত। এমনকী, এমন আর্থিক দুরবস্থার সয়ম সার্কভুক্ত দেশগুলিকে নিয়ে কোভিড মোকাবিলায় ফান্ড তৈরি করেছে। একইসঙ্গে বিশ্বকে জানালেন, করোনার বিরুদ্ধে শুধু নয়, ভারত থেকে যক্ষ্মাকে মুছে ফেলার চেষ্টা চলছে। চেষ্টা চলছে মহিলাদের ক্ষমতায়নেরও। কীভাবে স্বচ্ছ ভারত গড়ে তোলার কাজ চলছে। সব মিলিয়ে এদিনের আন্তর্জাতিক মঞ্চ থেকে ভারতের জয়গান গাইলেন প্রধানমন্ত্রী। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement