BREAKING NEWS

২২ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতের হাতে করোনার তৃতীয় টিকা, রাশিয়ার স্পুটনিক ভি’কে ছাড়পত্র দিল কেন্দ্র

Published by: Arupkanti Bera |    Posted: April 12, 2021 3:39 pm|    Updated: April 12, 2021 3:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পর করোনার তৃতীয় টিকা পেতে চলেছে ভারত। রাশিয়ার (Russia) তৈরি স্পুটনিক ভি (Sputnik V) টিকাকে ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। রাশিয়ার এই টিকা ৫৯টি দেশে ব্যবহার হচ্ছে এবং এটি ৯১.৬ শতাংশ কার্যকর বলে জানা গিয়েছে। তৃতীয় টিকা হিসাবে এবার ভারতও পেতে চলেছে স্পুটনিক ভি। এর ফলে এদেশে টিকার চাহিদা অনেকটাই মিটবে বলে আশা করা হচ্ছে।

[আরও পড়ুন: সোনু সুদের মুকুটে আরেকটি পালক, পাঞ্জাবে করোনা টিকা কর্মসূচির ব্র্যান্ড অ্যাম্বাসাডর অভিনেতা]

করোনার (Coronavirus) প্রকোপ শুরুর পর থেকেই প্রশ্ন উঠতে থাকে, কবে আসবে এই রোগের টিকা। ভারত, আমেরিকা, চিন-সহ অনেক দেশই একে একে টিকা বাজারে এনেছে টিকা। কিন্তু সবার আগে রাশিয়া স্পুটনিক ভি আবিষ্কারের কথা জানায়। এই টিকার নামকরণেও ‘ঠান্ডা লড়াই’য়ের ছোঁয়া রয়েছে বলে মত প্রকাশ করেন অনেকে। আবার সম্প্রতি এক গবেষণায় জানা গিয়েছে, চিনের তৈরি টিকা খুব একটা কাজ করছে না। চিনের তরফেও সে কথা স্বীকার করা হয়। এমনকী কিছু দেশে অভিযোগ উঠছে, চিনের টিকা নেওয়ার পরও করোনায় প্রচুর মানুষের মৃত্যু হচ্ছে।

ছাড়পত্র দিলেও ভারতে কবে থেকে এর ব্যবহার শুরু হবে এবং কবে এ দেশের বাজারে স্পুটনিক ভি পাওয়া যাবে, তা জানানো হয়নি। ইতিমধ্যেই ভারত টিকা তৈরিতে বিশ্বের মধ্যে অগ্রণী ভূমিকা নিয়েছে। বিশ্বের মোট উৎপাদিত টিকার একটা বড় অংশ ভারতে তৈরি হচ্ছে। সেই পরিকাঠামোকে কাজে লাগিয়েই এবার হয়তো দ্রুত স্পুটনিক ভি ভারতের বাজারে আসবে।

[আরও পড়ুন: ফের জর্জ ফ্লয়েডের স্মৃতি আমেরিকায়, পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু ঘিরে বিক্ষোভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement