BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পালটা মার, পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার পূর্বাভাস মিলছে ভারতের বুলেটিনে

Published by: Paramita Paul |    Posted: May 7, 2020 8:50 pm|    Updated: May 7, 2020 8:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেনজির পদক্ষেপ করল ভারত। এবার পাকিস্তান অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার পূর্বাভাস (Weather Buletin) দিতে শুরু করল ভারতীয় মৌসম ভবন। বৃহস্পতিবার মৌসম ভবনের তরফে এমনটাই জানানো হয়েছে। ভারতীয় মৌসম এই পদক্ষেপকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। দিন কয়েক আগেই বালটিস্তান, গিলগিটেও পাকিস্তান নির্বাচনের আয়োজন করবে বলে জানিয়ে দিয়েছিল পাক সুপ্রিম কোর্ট। এবার ভারত তাদের সেই সিদ্ধান্তের পালটা চ্যালেঞ্জ ছুঁড়ল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

জানা গিয়েছে, ভারতের মৌসম ভবনের জম্মু-কাশ্মীর আঞ্চলিক শাখা তাদের বুলেটিনে পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট, বালটিস্তান ও মুজফফরাবাদের আবহাওয়ার পূর্বাভাসও জানাচ্ছে। এই আঞ্চলিক শাখার প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, ৫ মে থেকে বুলেটিনে এই এলাকাগুলির পূর্বাভাস দেওয়া শুরু হয়েছে। মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র বলেন, “গত বছর আগস্ট মাসে জম্মু-কাশ্মীর ও লাদাখকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। তারপরেই এই বিষয়ে পরিকল্পনা করে আবহাওয়ার বুলেটিনে এই এলাকাগুলিকে দেখানো শুরু হয়।” উল্লেখযোগ্য বিষয়, আলাদা করে সেইসব এলাকার পূর্বাভাস জানানোর কাজ ৫ মে থেকে শুরু করা হয়েছে। ভারতের উত্তর-পশ্চিম অংশের আবহাওয়ার পূর্বাভাসে এই এলাকাগুলিকে দেখানো হচ্ছে বলে জানিয়েছে তিনি।

[আরও পড়ুন : মদের পর পানমশলা, নিষেধাজ্ঞা তুলে বিক্রিতে সায় যোগী সরকারের]

প্রসঙ্গত, দিন কয়েক আগে পাকিস্তানের সুপ্রিম কোর্ট ঘোষণা করে এবার পাকিস্তানের সাধারণ নির্বাচনে গিলগিট, বালটিস্তানকেও অন্তর্ভুক্ত করা হবে। ভারত এই সিদ্ধান্তের প্রতিবাদ করে। জানানো হয়, এই সিদ্ধান্ত নেওয়ার কোনও অধিকার পাক সুপ্রিম কোর্টের নেই। তার কয়েক দিন পরেই এই আবহাওয়ার পূর্বাভাসের সিদ্ধান্ত নেওয়া হল। ওয়াকিবহাল মহলের দাবি, এর মাধ্যমে পাকিস্তানকে যোগ্য জবাব দিল ভারত। বুঝিয়ে দেওয়া হল, যে গিলগিট, বালটিস্তান, মুজফফরাবাদ ভারতেরই অংশ।সেখানে পাকিস্তান কেবলই দখলদার। 

[আরও পড়ুন : হালকা সুগন্ধের আড়ালে ভয়াবহতা, জানুন ভাইজাগ দুর্ঘটনার ভিলেন স্টাইরিন গ্যাসের প্রকৃতি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement