BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

লাদাখে যুদ্ধের জন্য প্রস্তুত ফৌজ, জরুরি ভিত্তিতে আমেরিকা থেকে শীতের সরঞ্জাম কিনছে ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: October 19, 2020 10:22 am|    Updated: October 19, 2020 10:57 am

An Images

প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের মরশুম আসছে। এদিকে পূর্ব লাদাখ সীমান্তে চোখ রাঙাচ্ছে লালফৌজ (PLA)। তীব্র ঠান্ডায় তাদের মোকাবিলা করতে কোমর বেঁধে তৈরি হচ্ছে ভারতীয় সেনা (Indian Army)। সাড়ে ১৪ হাজার ফুট উচ্চতায় চরম প্রতিকূল পরিস্থিতিতে ভারতীয় সেনা যুদ্ধের জন্য মোতায়েন করছে ট্যাঙ্ক, যুদ্ধযান। এমনকী, এই সামরিক সজ্জা নিয়ে মহড়াও শুরু হয়ে গিয়েছে। এবার প্রস্তুতিতে কোনও ফাঁক না রাখতে জরুরি ভিত্তিতে আমেরিকার কাছ থেকে পাহাড়ি শীতের উপযোগী অত্যাধুনিক সরঞ্জাম কিনতে চলছে ভারত।

[আরও পড়ুন: হৃষিকেশের লছমনঝুলায় অশ্লীল ভিডিও তোলার জের, গ্রেপ্তার মার্কিন যুবতী]

২০১৬ সালের আগস্ট মাসে আমেরিকার সঙ্গে একটি প্রতিরক্ষা চুক্তি করে ভারত। ‘Logistics Exchange Memorandum Agreement’ শীর্ষক ওই চুক্তির দরুন দুই দেশই যুদ্ধের পরিস্থিতিতে একে অপরকে সামরিক সরঞ্জাম দিতে বা কৌশলগত মদত প্রদানে সম্মত হয়। এই চুক্তিকেই হাতিয়ার করেই এবার ওয়াশিংটনের কাছ থেকে শীতের সরঞ্জাম কিনতে চলেছে নয়াদিল্লি। জানা গিয়েছে, এপর্যন্ত পাহাড়ি অঞ্চলে সেনার শীতবস্ত্র ও সরঞ্জাম মূলত ইউরোপ ও চিন থেকেই আমদানি করত ভারত। কিন্তু লাদাখে লালফৌজের অগ্রসনে এবার আমেরিকা থেকেই ওই সরঞ্জাম ক্রয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে ভারতীয় সেনার দ্বিতীয় শীর্ষ আধিকারিক এস কে সাইনি মার্কিন প্যাসিফিক কমান্ডের সঙ্গে সরঞ্জাম ক্রয় নিয়ে আলোচনা চালানোর জন্য প্রস্থান করেছেন।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই পূর্ব লাদাখের (Eastern ladakh) পরিস্থিতি উত্তপ্ত। কয়েক রাউন্ড বৈঠক শেষেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। সামনেই শীতের মরশুম। আর এ সময় লাদাখের তাপমাত্রা মাইনাস ৩৫ ডিগ্রি পর্যন্ত নেমে যায়। তাই এই তীব্র ঠান্ডায় চিনের প্ররোচনার জবাব দিতে লাদাখে প্রয়োজনীয় যুদ্ধ সামগ্রী মোতায়েন করা হচ্ছে। চুমার-ডেমচক এলাকায় টি-৯০ ও টি-৭২ ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে। এ ছাড়া রয়েছে বিএমপি-২ ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিক্যালস। জানা গিয়েছে, মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাতেও এগুলি যুদ্ধ করতে সক্ষম। শুধু সামরিক অস্ত্র নয়, চিনা বাহিনীকে টক্কর দেওয়ার জন্য থাকছে উপযুক্ত বাহিনীও। তারা মহড়া চালাচ্ছে। সূত্রের খবর, পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখা বরাবর মেকানাইজড ইনফ্যান্ট্রি পূর্ণ রেজিমেন্টের মহড়া চলছে।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ৫৫ হাজার মানুষ, অনেকটা কমল দৈনিক মৃতের সংখ্যা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement