২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সীমান্ত বিবাদ নিয়ে শেষ ভারত-চিন সামরিক বৈঠক, উৎকণ্ঠা বাড়ছে সাউথ ব্লকে

Published by: Monishankar Choudhury |    Posted: June 6, 2020 8:13 pm|    Updated: June 6, 2020 8:13 pm

India-China borer talks over, further details not out yet

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) ভারত ও চিনা সেনার মধ্যে অবশ্যম্ভাবী সংঘর্ষ এড়াতে আজ বৈঠকে বসেছিলেন দুই দেশের সেনাকর্তারা। পাঁচ ঘণ্টার এই বৈঠক শেষে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, সীমান্তে সমস্যা সমাধানে জন্য দুই দেশের মধ্যে কূটনৈতিক ও সামরিক পর্যায়ে আলোচনা জারি থাকবে।

[আরও পড়ুন: Gun নয় স্লোগান, চিনা দ্রব্য বয়কটের ডাক দিয়ে ‘ড্রাগন’কে একহাত নিল আমুল]

লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের এই বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করেছেন লাদাখে সেনাবাহিনীর ১৪ নম্বর কোরের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। অন্যদিকে চিনের তরফে বৈঠকে ছিলেন পিপলস লিবারেশন আর্মির দক্ষিণ জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কম্যান্ডার জেনারেল লিউ লিন। চিন সীমান্তের ওপারে মালডো বর্ডার মিটিং পয়েন্টে শনিবার বেশ কয়েক ঘণ্টা ধরে এই বৈঠক চলে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সকাল সাড়ে ১১ টা নাগাদ শুরু হয় বৈঠক। প্রায় পাঁচ ঘণ্টা ধরে উভয় দেশের সেনা আধিকারিকদের মধ্যে আলোচনা চলে। আলোচনা শেষে লেহতে ফিরে এসেছেন জেনারেল হরিন্দর সিং।

এই বৈঠকে ঠিক কী আলোচনা হয়েছে, তার বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি সেনার তরফে। তবে সূত্রের খবর, সীমান্ত সমস্যা সমাধানে দুই দেশই সেনা ও কূটনৈতিক স্তরে পারস্পরিক যোগাযোগ সাধন করেছে। যাতে আলোচনার মাধ্য়মে সমস্যাগুলির সমাধান করা যায়। আলোচনার সমস্ত বিষয়বস্তু সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে ও চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের কাছে জানাবেন জেনারেল হরিন্দর সিং। লাদাখ সীমান্তে ভবিষ্যতে কী পরিস্থিতি দাঁড়াবে তা নিয়ে রীতিমতো আলোচনা ও উৎকণ্ঠা ছড়িয়েছে সাউথ ব্লকে।

[আরও পড়ুন: আগামী ৮০ বছরে ভারতের জলবায়ু পরিবর্তনের প্রভাব হবে ধ্বংসাত্মক! বলছেন গবেষকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে