BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

ফের ভারতীয় সেনার কিস্তিমাত, মাত্র ২০ দিনে দখলে লাদাখের ছয় গুরুত্বপূর্ণ শৃঙ্গ

Published by: Paramita Paul |    Posted: September 20, 2020 10:23 pm|    Updated: September 20, 2020 11:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বাজিমাত করল ভারতীয় সেনা। মাত্র ২০ দিনে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (LAC) কাছে ৬টি শৃঙ্গের দখল নিয়েছে তারা। সংবাদ সংস্থা এআনআই সূত্রে এমনই খবর মিলেছে। ফলে চিনা (China) আগ্রাসনের ছক ভেস্তে দেওয়া অনেকটাই সহজ হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, আগামিকাল, সোমবার কোর কমান্ডার স্তরে বৈঠকে বসছে ভারত-চিন। পূর্ব লাদাখে দু’পক্ষ ফের আলোচনার টেবিলে মুখোমুখি হবে।

গত মে মাস থেকে পূর্ব লাদাখের (Ladakh) প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় উত্তেজনা তুঙ্গে। সমরসজ্জা বাড়াচ্ছে ভারত ও চিন। একাধিক বার ভারতীয় ভূখণ্ডের দখল নেওয়ার চেষ্টা করেছে লালফৌজ (PLA)। কিন্তু ভারতীয় সেনাবাহনীর তৎপরতায় তা সম্ভব হয়নি। এই আগ্রাসন প্রতিহত করতে অপর পক্ষের গতিবিধিতে নজর রাখা জরুরি। সেদিক থেকে ২০ দিনে ৬ শৃঙ্গ নিজেদের দখলে রেখে চিনের উপর চাপ বাড়াল ভারত।

[আরও পড়ুন : দেপসাংয়ে ভারতীয় সেনার পথ আটকেছে চিনা ফৌজ, থমকে টহলদারি]

সংবাদ সংস্থার তরফে সেনা সূত্র উদ্ধৃত করে জানানো হয়েছে, গত ২৯ আগস্ট থেকে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে শৃঙ্গগুলি নিজেদের নিয়ন্ত্রণে আনে ভারতীয় সেনা (Indian Army)। এর মধ্যে রয়েছে মাগার হিল, গুরুং হিল, রেজাং লা, রেচিন লা, মোখপারি ও গুরুত্বপূর্ণ একটি শৃঙ্গ। এই সবকটিতে এখন অবস্থান করছে ভারতীয় সেনা। এর আগে ওই শৃঙ্গগুলি ফাঁকাই ছিল। চিনের পিপলস লিবারেশন আর্মি  সেগুলিকে দখলের ছক কষেছিল। আর তাই গত কয়েক দিনে প্যাংগংয়ের দক্ষিণে তিনবার শোনা গিয়েছিল গুলির শব্দ বলে দাবি। কিন্তু ভারতীয় সেনার তৎপরতায় সেই ছক ভেস্তে গেল।

[আরও পড়ুন : ’হাজার টাকার নোট ছাপানো কি একেবারে বন্ধ? অবশেষে উত্তর দিল কেন্দ্র]

ওয়াকিবহাল মহলের কথায়, প্যাংগং হ্রদের দক্ষিণ থেকে উত্তরের এই ছ’টি শৃঙ্গ জয়ের ফলে সুবিধাজনক অবস্থায় ভারত। চিনের ফৌজের গতিবিধির উপর কড়া নজর রাখছে তাঁরা। এর মধ্যেই ফের আগামিকাল আলোচনার টেবিলে মুখোমুখি হচ্ছে ভারত-চিন। কী ফল হয়, তার দিকে তাকিয়ে গোটা বিশ্ব।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement