BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

দু’হাজার টাকার নোট ছাপানো কি একেবারে বন্ধ? অবশেষে উত্তর দিল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: September 20, 2020 7:32 pm|    Updated: September 20, 2020 7:32 pm

Bengali News: Centre has confirmed that it has not decided to discontinue the printing of Rs 2000 notes | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা শুরু হয়ে গিয়েছিল বেশ কয়েক সপ্তাহ ধরেই। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) তাদের বার্ষিক রিপোর্টে জানিয়েছিল, ২০১৯-২০ অর্থবর্ষে দু’হাজার টাকার (2,000 Notes) কোনও নোট ছাপানো হয়নি। এরপর থেকেই শুরু হয়ে গিয়েছিল জল্পনা। সোশ্যাল মিডিয়ায় উঠে গিয়েছিল প্রশ্ন। তাহলে কি এবার দু’হাজার টাকার নোট বাতিল করতে চলেছে কেন্দ্রীয় সরকার। অবশেষে মিলল সেই প্রশ্নের উত্তর। রবিবার কেন্দ্রের তরফে স্পষ্ট জানানো হল এখনও পর্যন্ত দু’হাজার টাকার নোট ছাপা একেবারে বন্ধ করে দেওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার। তবে নোট ছাপার সংখ্যা অনেকটাই কম করে দেওয়া হয়েছে।

রবিবার লোকসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) জানিয়েছেন, ‘‘২০১৯-২০ ও ২০২০-২১ আর্থিক বছরে দু’হাজার টাকার নোট ছাপার কোনও নির্দেশ দেওয়া হয়নি। কিন্তু এখনও পর্যন্ত সরকার দু’হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়ার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি।’’

[আরও পড়ুন: সম্মিলিত চেষ্টাতেও আটকাতে পারল না বিরোধীরা, রাজ্যসভায় পাশ জোড়া কৃষি বিল]

অনুরাগ আরও জানান, দেশব্যাপী লকডাউন ও করোনা সংক্রমণের কারণে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে দু’হাজারের নোট ছাপানো। পরে ধাপে ধাপে ফের এই নোট ছাপা চালু হবে বলেও জানান তিনি।

গত বৃহস্পতিবার প্রধান‌মন্ত্রী নরেন্দ্র মোদির ৭০তম জন্মদিনে তাঁর প্রাক্তন প্রধান সচিব নৃপেন্দ্র মিশ্র দাবি করেন, ২০১৬ সালের নোটবন্দির আগে পরিকল্পনার সময় দু’হাজার টাকার নোট ছাপার পক্ষে মত ছিল না প্রধানমন্ত্রীর। কিন্তু অনেকেরই মত ছিল, দ্রুত হারে বেশি অঙ্কের নোট ছাপা হলে বাজারে নগদের পরিমাণ বাড়বে। শেষ পর্যন্ত সেই মতকেই মান্যতা দিয়ে সিদ্ধান্তটির পক্ষে সায় দেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: নিয়ম বিরুদ্ধ কাজ! রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল বিরোধীরা]

প্রসঙ্গত, ২০১৮ সালের মার্চের শেষে মোট নোটের মধ্যে ৩.৩ শতাংশ ছিল দু’হাজার টাকার নোট। পরে ২০১৯-এৱ মার্চের শেষে তা নেমে আসে ৩ শতাংশে। ২০২০ সালের মার্চের শেষে তা আরও কমে হয়ে দাঁড়ায় ২.৪ শতাংশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে