Advertisement
Advertisement
Nuclear Weapon

পরমাণু অস্ত্রে পাকিস্তানের থেকে এগিয়ে ভারত, চিনের থেকে কত পিছিয়ে

রাশিয়া ও আমেরিকার হাতে রয়েছে বিশ্বের ৯০ শতাংশ পরমাণু অস্ত্র।

India has more nuclear weapons than Pakistan
Published by: Biswadip Dey
  • Posted:June 18, 2024 7:03 pm
  • Updated:June 18, 2024 7:03 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পারমাণবিক অস্ত্রে পাকিস্তানের থেকে অনেক এগিয়ে থাকলেও চিনের থেকে ঢের পিছিয়ে ভারত। স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণাকেন্দ্র SIPRI’র সাম্প্রতিক হিসেব থেকে তেমনটাই জানা গিয়েছে।

সারা বিশ্বের মোট নটি দেশের কাছে রয়েছে পরমাণু অস্ত্র। ভারত, পাকিস্তান, চিন ছাড়াও তালিকায় রয়েছে আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, উত্তর কোরিয়া, ব্রিটেন, ইজরায়েল। পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারিতে চিনের (China) ভাঁড়ারে যেখানে ছিল ৪১০টি পরমাণু অস্ত্র। সেখানে এবছরের জানুয়ারির হিসেবে তা বেড়ে দাঁড়িয়েছে ৫০০। অন্যদিকে পাকিস্তানের কাছে আছে ১৭০টি পরমাণু অস্ত্র। সেখানে নয়াদিল্লির ভাঁড়ারে রয়েছে ১৭২টি। অর্থাৎ পাকিস্তানের থেকে এগিয়ে থাকলেও বেজিং কিন্তু এব্যাপারে টেক্কা দিয়েছে নয়াদিল্লিকে।

Advertisement

[আরও পড়ুন: লোকসভার ধাক্কা থেকে শিক্ষা! চার রাজ্যের বিধানসভায় সেরা ‘সেনাপতি’দের নামাচ্ছেন মোদি-শাহরা]

ভারত ২০২৩ সালে তার পারমাণবিক অস্ত্রাগারকে কিছুটা প্রসারিত করেছে। ভারত এবং পাকিস্তান (Pakistan) উভয়ই নতুন ধরনের পারমাণবিক অস্ত্র সরবরাহ ব্যবস্থার বিকাশ অব্যাহত রেখেছে। যদিও পাকিস্তানের কাছে ভারতের পারমাণবিক অস্ত্রাগারই প্রধান ফোকাস হিসাবে রয়ে গিয়েছে। সেখানে ভারত চিনকে টক্কর দিতে চাইছে। লক্ষ্যে পৌঁছাতে দূরপাল্লার অস্ত্রের উপর আরও জোর দেওয়া হচ্ছে বলে মনে হচ্ছে। তবে রিপোর্ট অনুযায়ী, রাশিয়া ও আমেরিকা বাকি বিশ্বের সব দেশের থেকে। তাদের হাতেই রয়েছে বিশ্বের ৯০ শতাংশ পরমাণু অস্ত্র।

Advertisement

সাম্প্রতিক অতীতে বিশেষত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কিংবা দক্ষিণ কোরিয়ার একনায়ক শাসক জিনপিংয়ের হুমকি ঘিরে ঘনিয়েছে পারমাণবিক যুদ্ধের মেঘ। গত বছর থেকে পরমাণু অস্ত্রের ব্যবহারের হুমকি দিতে দেখা গিয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উত্তর কোরিয়াকে ঘিরেও থেকে থেকে ছড়িয়েছে গুঞ্জন। এই সংকট থেকে যে মুক্তি নেই সভ্যতার, তা যেন প্রতি মুহূর্তেই স্পষ্ট হচ্ছে। একটি বোতাম ও একটি আঙুলের দূরত্বের ফাঁকেই আপাতত দিন গুজরান সভ্যতার।

[আরও পড়ুন: ‘যদি ০.০০১ শতাংশও গাফিলতি হয়, তাহলে…’, NEET মামলায় কড়া বার্তা শীর্ষ আদালতের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ