১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কানাডায় বাড়ছে ভারতবিদ্বেষ’, পড়ুয়া ও পর্যটকদের সতর্ক করল কেন্দ্র

Published by: Monishankar Choudhury |    Posted: September 23, 2022 3:10 pm|    Updated: September 23, 2022 3:10 pm

India issue advisory for nationals in Canada | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি কানাডায় একটি হিন্দু মন্দিরকে নিশানা করেছে ‘খলিস্তানিরা’। এহেন পরিস্থিতিতে সে দেশে থাকা ভারতীয় পড়ুয়া ও পর্যটকদের জন্য সতর্কবার্তা জারি করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। সেখানে স্পষ্ট বলা হয়েছে, কানাডায় ভারতবিদ্বেষ বাড়ছে। ফলে নাগরিকদের সতর্ক থাকতে হবে।

শুক্রবার বিদেশমন্ত্রকের তরফে জারি করা অ্যাডভাইজরিতে বলা হয়েছে, “কানাডায় দ্রুত ভারতবিদ্বেষ বাড়ছে। পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে ঘৃণা-অপরাধ এবং সাম্প্রদায়িক হিংসা। বিষয়টি কানাডা সরকারের কাছে তুলে ধরেছে বিদেশমন্ত্রক ও ভারতীয় দূতাবাস। তবে এখনও পর্যন্ত অপরাধীদের সাজা হয়নি।”

[আরও পড়ুন: সঙ্গীর পকেটে কন্ডোমের রসিদ! রাগে নিজের রিভলবার চালিয়ে খুন করলেন মহিলা পুলিশকর্মী]

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, “পরিস্থিতির কথা মাথায় রেখে কানাডায় থাকা ভারতীয় পড়ুয়া ও পর্যটকদের সতর্ক থাকার আবেদন জানানো হচ্ছে। ওটায়ার ভারতীয় হাইকমিশন বা টরন্টো কিংবা ভ্যানকুভারের ভারতীয় কনসুলেটের ওয়েবসাইটে নিজের নাম নথিভুক্ত করুন। এছাড়া, ভারত সরকারের ‘madad.giv.in’-এ নথিভুক্ত করতে পারেন ভারতীয় নাগরিকরা। এর ফলে কোনও জরুরি পরিস্থিতিতে নাগরিকদের সঙ্গে সহজে যোগাযোগ করা যাবে।”

উল্লেখ্য, সম্প্রতি টরন্টোয় অবস্থিত স্বামীনারায়ণ মন্দিরের সামনে ভারতবিরোধী স্লোগান শোনা যায়। সেই সঙ্গে খলিস্তানের (Khalistan) সমর্থনে দেওয়াল লিখনও দেখা যায় সেখানে। ওঠে মন্দির ভাঙচুরের অভিযোগও। ইতিমধ্যেই এই ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছে ভারত। কানাডার প্রশাসনের কাছে নয়াদিল্লির দাবি, এবিষয়ে দ্রুত কড়া পদক্ষেপ করতে হবে।

প্রসঙ্গত, কানাডায় খলিস্তানিদের দৌরাত্ম্য নিয়ে আগেও অভিযোগ উঠেছে। এর আগে কৃষক আন্দোলনের সময় আন্দোলনকারীদের সমর্থনে হয়েছিল খলিস্তানপন্থীরা। সব মিলিয়ে সাম্প্রতিক ঘটনা থেকে পরিষ্কার, ফের মাথাচাড়া দিচ্ছে খলিস্তানি আন্দোলন। অপারেশন ব্লু স্টার-এর ৩৮তম বার্ষিকীতে অমৃতসরের স্বর্ণমন্দিরের বাইরে খলিস্তানি স্লোগান শোনা গিয়েছিল গত জুনে। খলিস্তানি জঙ্গিনেতা জার্নেল সিং ভিন্দ্রানওয়ালের ছবি তুলে ধরে চলে বিক্ষোভ। শোনা যায় শিখ বন্দিদের মুক্তির দাবিও।

[আরও পড়ুন: অধিকৃত ইউক্রেনে গণভোট শুরু রাশিয়ার, পর্তুগালের সমান ভূখণ্ড হাতছাড়া কিয়েভের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে