BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘নেপাল ও ভারতের সম্পর্ক অবিচ্ছেদ্য, আলোচনাতেই ভুল বোঝাবুঝির অবসান হবে’, বলছেন রাজনাথ

Published by: Soumya Mukherjee |    Posted: June 15, 2020 2:40 pm|    Updated: June 15, 2020 2:47 pm

India, Nepal bound by 'roti-beti', will resolve misunderstandings through dialogue

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেপালের নতুন মানচিত্র (Map) নিয়ে বিতর্ক তুঙ্গে। এই মানচিত্রকে মান্যতা দেওয়ার জন্য সংবিধান সংশোধনী বিলও নিজেদের পার্লামেন্টে পাশ করিয়ে নিয়েছে তারা। বিষয়টি নিয়ে নয়াদিল্লির সঙ্গে টানাপোড়েন শুরু হয়ে কাঠমান্ডুর। এর ফলে ভারতের সঙ্গে নেপালের সঙ্গে অত্যন্ত খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছেন বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। ঠিক তখনই নেপালের মধ্যে সম্পর্ক কেউ ভাঙতে পারবে না বলে মন্তব্য করলেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)।

একটি ভারচুয়াল জনসভা (virtual rally) করার সময় এই বিষয়ে রাজনাথ বলেন, ‘ভারত ও নেপাল রুটি ও বেটির বন্ধনে আবদ্ধ। যদি কোথাও কোনও ভুল বোঝাবুঝি হয় তা আলোচনার মাধ্যমেই মিটিয়ে নেওয়া হবে। পৃথিবীর কোনও শক্তি ভারত ও নেপালের মধ্যে থাকা অবিচ্ছেদ্য সম্পর্ক ভাঙতে পারবে না। ‘

[আরও পড়ুন: এ কোন বিপর্যয়ের পূর্বাভাস! ২৪ ঘণ্টার মধ্যে জোড়া ভূমিকম্পে কাঁপল গুজরাট]

নেপালের সঙ্গে সম্পর্ক বজায় রাখার বিষয়ে ইতিবাচক মন্তব্য করেছেন। কিন্তু, তাদের বিতর্কিত মানচিত্রে জায়গা পাওয়া ভারতীয় তিনটি ভূখণ্ড নিয়ে পুরনো অবস্থানেই অনড় রাজনাথ সিং। এপ্রসঙ্গে তিনি পরিষ্কার জানিয়ে দেন, লিপুলেখ (Lipulekh) অঞ্চলে বিআরও যে রাস্তা তৈরি করছে তা সম্পূর্ণ ভারতের ভূখণ্ডেই অবস্থিত।

উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করছিল ভারত। প্রথম থেকেই তাতে বাধা দিচ্ছিল নেপাল। ক্ষমতাসীন ওলি সরকারের দাবি ছিল, যে তিনটি জায়গার উপর দিয়ে এই রাস্তা তৈরি হচ্ছে সেই কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। বিষয়টি শুধুমাত্র আলোচনার স্তরে না রেখে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে তারা। এমনকী জাতীয় সংসদে তা পাশ করানোর পর দেশের সংবিধানও সংশোধন করে। 

[আরও পড়ুন:​‘দিল্লি ও সংলগ্ন এলাকায় প্রত্যেকের করোনা পরীক্ষা হোক’, সর্বদল বৈঠকে দাবি কংগ্রেসের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে