১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মায়ানমার ও বাংলাদেশ সীমান্তে দু’টি চেকপোস্ট খুলে দিল ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 1, 2017 10:26 am|    Updated: October 1, 2017 10:26 am

India opens two border crossing points with Myanmar, Bangladesh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মায়ানমার ও বাংলাদেশ সীমান্ত লাগোয়া দু’টি অভিবাসন চেকপোস্ট খুলে দিল ভারত। পূর্বের দুই বন্ধু রাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্কের উষ্ণতা বোঝাতেই কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। সরকারি বিজ্ঞপ্তি জারি করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, মিজোরামের লংগলাই জেলার জোরিনপুই ল্যান্ড চেকপোস্টটি খুলে দেওয়া হয়েছে। মায়ানমার থেকে ভারতে আসতে বা ভারত থেকে মায়ানমারে যেতে এই রাস্তা ব্যবহার করা যাবে। তবে সব যাত্রীদেরই সঙ্গে বৈধ অনুমতিপত্র ও সচিত্র পরিচয়পত্র জরুরি, এ কথাও মনে করিয়ে দিয়েছে কেন্দ্র।

[এবার পেট্রপণ্যতেও ধার্য হবে GST! কী বলছে কেন্দ্র?]

ভারত-মায়ানমার সীমান্তে জোরিনপুইকে বেছে নেওয়া হয়েছে মাল্টি-মডেল প্রজেক্ট হিসাবে। মায়ানমারের সিট্টে বন্দর থেকে ২৮৭ কিলোমিটার দূরে প্রত্যন্ত জোরিনপুইতে এই রাস্তা খোলা হয়েছিল ২০১২-তে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মায়ানমার সফরের সময়। গত ৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর প্রথম মায়ানমার সফরে যান ও দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উপর বিশেষ গুরুত্ব দেওয়ার উপর জোর দেন। সে দেশের সঙ্গে ভারতের ১৬৪৩ কিলোমিটার লম্বা সীমান্ত রয়েছে, যা অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর ও মিজোরামকে ছুঁয়ে যায়।

আরেকটি পৃথক বিজ্ঞপ্তি জারি করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, মিজোরামের লাংগলেই জেলার করপুইচুয়াহ ল্যান্ড চেকপোস্টটি খুলে দেওয়া হয়েছে। এই চেকপোস্টটি মারফত ভারত থেকে বাংলাদেশে বা বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করা যাবে। তবে সেক্ষেত্রেও বৈধ অনুমতিপত্র ও পরিচয়পত্র বাধ্যতামূলক। ভারতের সঙ্গে বাংলাদেশের ৪,০৯৬ কিলোমিটার দীর্ঘ সীমান্ত অসম, ত্রিপুরা, মেঘালয় ও পশ্চিমবঙ্গকে ছুঁয়ে যায়।

[সেনা অফিসারদের বদলি রুখতে প্রধানমন্ত্রীকে চিঠি সহধর্মিণীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে