২৩ জ্যৈষ্ঠ  ১৪৩০  বুধবার ৭ জুন ২০২৩ 

READ IN APP

Advertisement

দেশে একদিনে করোনা আক্রান্ত ১১০০-র বেশি, ওমিক্রনের নয়া স্ট্রেনেই কি বাড়ছে সংক্রমণ?

Published by: Sulaya Singha |    Posted: March 22, 2023 12:20 pm|    Updated: March 22, 2023 3:35 pm

India reports 1,134 New Covid Infections, Active Cases Cross 7,000 | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার দেশের করোনা সংক্রমণের হার সামান্য কমলেও গত ২৪ ঘণ্টায় ফের বাড়ল উদ্বেগ। আক্রান্তের পাশাপাশি বৃদ্ধি পেয়েছে অ্যাকটিভ কেসও। ওমিক্রনের নয়া স্ট্রেনের কারণেই হয়তো বাগে আনা যাচ্ছে না করোনাকে। নয়া গবেষণায় এমমনটাই দাবি করা হচ্ছে।

বুধবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে (COVID-19) সংক্রমিত ১১৩৪ জন। অ্যাকটিভ কেস বেড়ে হয়েছে ৭০২৬। একদিনে মারণ ভাইরাস প্রাণ কেড়েছে মোট পাঁচজনের। একজন করে মৃত্যু হয়েছে দিল্লি, ছত্তিশগড়, গুজরাট, মহারাষ্ট্র ও কেরলে। মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ৩০ হাজার ৮১৩। চলছে টেস্টিং এবং টিকাকরণ অভিযানও। অ্যাডিনো ভাইরাস ও ইনফ্লুয়েঞ্জার দাপটের মধ্যেই করোনা নতুন করে মাথাচাড়া দেওয়ায় দুশ্চিন্তা বাড়ছে। ইতিমধ্যেই বিষয়টি পর্যালোচনার জন্য উচ্চ পর্যায়ের বৈঠকেও বসেছে কেন্দ্র। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ নিয়ে বৈঠক করবেন।  

[আরও পড়ুন: OTT প্ল্যাটফর্মে ‘পাঠান’-এ একাধিক কাটছাঁট, যুক্ত হল অদেখা দৃশ্যও, উচ্ছ্বসিত ভক্তরা]

কিন্তু মরশুম বদলালেও কীভাবে দাপট দেখাচ্ছে করোনা? কেন এর প্রভাব ঠান্ডা হচ্ছে না? বিশেষজ্ঞদের মতে, ভাইরাসটি নতুন করে ‘গরম’ হচ্ছে। কারণ ফের তা মিউটেড হচ্ছে বা ভোল বদলাচ্ছে। করোনার ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকেই তৈরি হচ্ছে নয়া স্ট্রেন। আর সেটাই মাথাচাড়া দিচ্ছে। ফলে এখনই যে করোনাকে পুরোপুরি উপেক্ষা করা যাবে না, তা স্পষ্ট।

শুধু তাই নয়, নয়া স্ট্রেন রুখতে করোনা ভ্যাকসিন কতখানি কার্যকর হবে, সে নিয়েও প্রশ্ন উঠে যাচ্ছে। মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা পেরিয়ে এই স্ট্রেন কতটা প্রভাব ফেলতে পারে, তা নিয়েই গবেষণা চলছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ভয়াবহ ভূমিকম্পে পাকিস্তানে মৃত অন্তত ১১, আহত শতাধিক, তীব্র কম্পনে আতঙ্কে দিল্লিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে