BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Coronavirus Update: একদিনে দেশে করোনা সংক্রমণ ৫৮ হাজার পার, কবে কমতে পারে ওমিক্রন দাপট? জানাল ICMR

Published by: Sulaya Singha |    Posted: January 5, 2022 9:42 am|    Updated: January 5, 2022 9:55 am

India reports 58,097 new corona virus cases in last 24 hours | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবারের পর বুধবারও লাফিয়ে বাড়ল দেশের করোনা সংক্রমণ। গতকালের পরিসংখ্যানে যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৩৭ হাজারের কিছু বেশি, আজ তা বেড়ে ছাড়াল ৫৮ হাজারের গণ্ডি। অর্থাৎ মাত্র ২৪ ঘণ্টায় দেড়গুণেরও (৫৫%) বেশি বাড়ল সংক্রমণ। একলাফে অনেকখানি বাড়ল মারণ ভাইরাসে মৃত্যুর সংখ্যাও। উদ্বেগ বাড়াচ্ছে দেশের ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস।

বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। পটিজিভিটি রেট ৪.১৮ শতাংশ। এর মধ্যে মুম্বই ও দিল্লিতে বাড়ছে করোনার নয়া স্ট্রেন ওমিক্রন আক্রান্তের সংখ্যা। নতুন করে শুরু হয়েছে কড়াকড়ি। মুম্বইয়ের মতো পুণেতেও স্কুল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিল্লিতে সপ্তাহান্তে নাইট কারফিউ চালু করা হয়েছে। কিন্তু কবে দাপট কমতে পারে দ্রুত সংক্রামক ওমিক্রনের (Omicron)? ICMR-এর (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ) বিশেষজ্ঞরা জানাচ্ছে, আগামী তিন মাসের মধ্যে ধীরে ধীরে বাগে আসতে পারে এই নয়া স্ট্রেন। তবে পুরোটাই নির্ভর করছে মানুষ কতখানি কোভিডবিধি মেনে চলছে। একই সঙ্গে টিকাকরণ ও টেস্টিংয়েও জোর দেওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন: সত্যিই কার্যকরী ককটেল থেরাপি? জেনে নিন চিকিৎসকদের মত]

এদিকে মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারিয়েছেন ৫৩৪ জন। গতকাল যে সংখ্যাটা ছিল ১২৪। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৮২ হাজার ৫৫১ জন। অস্বস্তি বাড়াচ্ছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ২ লক্ষ ১৪ হাজার ৪ জন। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪৩ লক্ষ ২১ হাজার ৮০৩ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৫ হাজার ৩৮৯ জন।

সংক্রমণের বিরুদ্ধে লড়তে ৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। প্রথম দু’দিন ৪০ লক্ষের বেশি স্কুল পড়ুয়ারা ভ্যাকসিন পেয়েছেন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১৪৭ কোটির বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন পেয়েছেন ৯৬ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১৩ লক্ষের ৮৮ হাজার ৬৪৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত হলে রাজ্যের শিক্ষকরা পাবেন বিশেষ ‘কোয়ারেন্টাইন লিভ’, কাটা যাবে না ছুটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে