BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঘুম উড়বে শত্রুদের, ভারতীয় সেনার হাতে আসছে রাশিয়ার অত্যাধুনিক অস্ত্র

Published by: Paramita Paul |    Posted: December 2, 2021 1:59 pm|    Updated: December 2, 2021 2:04 pm

India, Russia to ink AK-203 deal during Vladimir Putin's visit | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনার (Indian Army) হাত শক্ত করেছে রাশিয়া। দ্রুত বাহিনীর হাতে আসছে একে-২০৩ অ্যাসল্ট রাইফেল। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সফরেই দু’দেশের মধ্যে সমরাস্ত্রের লেনদেন নিয়ে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হতে পারে। আলোচনা হবে অন্যান্য অস্ত্র সরবরাহ নিয়েও। আমেরিকার ঘনিষ্ঠ বন্ধু ভারতের সঙ্গে রাশিয়ার (Russia) এই চুক্তি আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে।

সূত্রের খবর, ইতিমধ্যে চুক্তি সংক্রান্ত সমস্ত ছাড়পত্র দিয়ে দিয়েছে দেশের নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি। ফলে পুতিনের সফরকালেই এই চুক্তি স্বাক্ষর হওয়ার পথে কোনও বাধা রইল না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘কোন সরকারের আমলে গুজরাটে মুসলিম বিরোধী দাঙ্গা হয়েছিল?’, CBSE’র প্রশ্ন ঘিরে বিতর্ক[

জানা গিয়েছে, প্রায় সাড়ে সাত লক্ষ একে-২০৩ অ্যাসল্ট (AK-203 Assult Rifle) রাইফেল উত্তরপ্রদেশের আমেঠির কারখানা তৈরি হবে। তবে রাইফেল তৈরির এই প্রযুক্তি রাশিয়া থেকে ভারতে আসতে এখনও বেশকিছুটা সময় লাগবে। তাই প্রাথমিকভাবে রাশিয়ার পাঠানো যন্ত্রাংশ দিয়েই ৭০ হাজার রাইফেল তৈরি হবে। আর এই উৎপাদন প্রক্রিয়া শুরুর ৩২ মাসের মধ্যে ভারতীয় সেনার হাতে পৌঁছে যাবে একে-২০৩ অ্যাসল্ট রাইফেল।

 

[আরও পড়ুন: ‘কোন সরকারের আমলে গুজরাটে মুসলিম বিরোধী দাঙ্গা হয়েছিল?’, CBSE’র প্রশ্ন ঘিরে বিতর্ক]

আগামী ৬ ডিসেম্বর ভারতে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russia President Vladimir Putin)। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস-৪০০ মিসাইল সিস্টেম (S-400 Missile System) নিয়ে আলোচনা হতে পারে। দেওয়া হতে পারে সেই ক্ষেপনাস্ত্রের প্রেসেন্টশনও। বলে রাখা ভাল, এই মিসাইল সিস্টেমের বিভিন্ন যন্ত্রাংশ ইতিমধ্যে ভারতে পৌঁছতে শুরু করেছে। যা নিয়ে ঘোর আপত্তি রয়েছে আমেরিকার। এমনকী, ঘাড়ে করে বহন করা যায় এমন এয়ার ডিফেন্স সিস্টেম ইগলা নিয়েও দু’দেশের মধ্যে কথা চলছে। এই অস্ত্রগুলি ভারতীয় সেনাবাহিনীর হাতে চলে এলে আরও শক্তিশালী হবে দেশের নিরাপত্তা ব্যবস্থা।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে