১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘করোনা টিকার মতো মজুত করতে দেব না খাদ্যশস্য’, ইউরোপকে সরাসরি চ্যালেঞ্জ ভারতের

Published by: Biswadip Dey |    Posted: May 19, 2022 2:12 pm|    Updated: May 19, 2022 2:12 pm

India says food grains shouldn’t go the way of COVID vaccines। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশীয় বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে আপাতত গম (Wheat) রপ্তানি করছে না ভারত। এই অবস্থায় রাষ্ট্রসংঘে (UN) পশ্চিমকে খোঁচা মেরে নয়াদিল্লি জানিয়ে দিল, কোভিড টিকার (COVID vaccine) ক্ষেত্রে যেভাবে অন্যায় ভাবে তা মজুত করে রাখা হয়েছিল, খাদ্যশস্যের ক্ষেত্রে তেমন কিছু হতে দেওয়া যাবে না। ভারত যে গম রপ্তানি নিয়ন্ত্রণ করেছে তার পিছনে অন্যতম কারণ, সত্য়িই যাদের দরকার তারাই যেন তা পায়। উল্লেখ্য, করোনা টিকার ক্ষেত্রে প্রথম থেকেই অভিযোগ উঠেছে, প্রথম বিশ্ব তথা ধনী দেশগুলি টিকা মজুত করেছিল। যে কারণে দরিদ্র দেশগুলিকে টিকা জোগাড় করতে বিপুল সংগ্রাম করতে হয়েছে। 

বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ বুধবার এই বিষয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, ”সমাজের কম উপার্জনকারী অংশকে আজ লড়তে হচ্ছে দুটো চ্যালেঞ্জের সঙ্গে। সেগুলি হল মূল্যবৃদ্ধি ও খাদ্যশস্য় সংগ্রহে সমস্যা। এমনকী ভারতের মতো দেশ যাদের কাছে পর্যাপ্ত জোগান রয়েছে, সেখানেও অকারণে খাবারের মূল্য বেড়ে যাচ্ছে। যা থেকে পরিষ্কার, মজুত করে রাখার কাজ পুরোদমে করা হচ্ছে। আমরা এমনটা চলতে দিতে পারি না।”

[আরও পড়ুন: একসঙ্গে রাত কাটানোর প্রস্তাব দিতেই হোয়াটসঅ্যাপে ব্লক করলেন প্রেমিক! রাগে আত্মঘাতী তরুণী]

বুধবার ছিল ‘গ্লোবাল ফুড সিকিউরিটি কল টু অ্যাকশন’ শীর্ষক এক বৈঠক। সেখানেই এই বক্তব্য রাখেন মুরলিধরন। বৈঠকের সভাপতিত্ব করেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ সেনা ঢুকে পড়তেই তার সর্বব্যাপী প্রভাব পড়তে শুরু করে আন্তর্জাতিক বাজারে। এর মধ্যে রয়েছে গমও। বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। কৃষ্ণসাগর অঞ্চলের টালমাটাল পরিস্থিতিতে এই মুহূর্তে গমের জন্য ভারতেরই উপর নির্ভরশীল বিশ্ব। ভারতই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ। কিন্তু এবার ভারতও গম রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

২০২১-২২ অর্থবর্ষে সব মিলিয়ে ৬৫ লক্ষ টন গম রপ্তানি করেছিল ভারত। কিন্তু এবার ইতিমধ্যেই সেই সীমানা অতিক্রান্ত হয়ে গিয়েছে! তাই মনে করা হচ্ছিল নতুন নজির গড়বে ভারত। কিন্তু শেষ পর্যন্ত রপ্তানি বন্ধের সিদ্ধান্ত কেন্দ্রের।

[আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদ মামলা: সুপ্রিম নির্দেশে শুক্রবার পর্যন্ত বারাণসী কোর্টে স্থগিত শুনানি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে