BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের বর্ষপূর্তিতে তোপ তুরস্কের, পালটা জবাব দিল নয়াদিল্লি

Published by: Subhamay Mandal |    Posted: August 7, 2020 6:27 pm|    Updated: August 7, 2020 6:27 pm

India slams Turkey for its Kashmir remark on Article 370 abrogation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো ও শিলান্যাসের জন্য দিনটি ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তবে আরও একটি কারণে দিনটি ভারতের ইতিহাসে গুরুত্বপূর্ণ। গত বছর এইদিনেই কাশ্মীরে বিলোপ হয় অনুচ্ছেদ ৩৭০ ও ৩৫-এ (Article 370 and 35A)। সাত দশক পর বিশেষ মর্যাদার রাজ্য তকমা উঠে যায় জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) উপর থেকে। জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হয় রাজ্য ভেঙে।

৫ আগস্ট সেই ঐতিহাসিক দিনের বর্ষপূর্তিতেও কারফিউ জারি ছিল উপত্যকায়। ইন্টিলিজেন্সের কাছে গোপন সূত্রে খবর ছিল, নাশকতা চালাতে পারে জঙ্গিগোষ্ঠী গুলি। তবে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের বর্ষপূর্তিতে ভারত সরকারকে কটাক্ষ করে তুরস্ক (Turkey)। যার জেরে পালটা মুসলিম দেশটিকে জবাব দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। গত বুধবার তুরস্কের বিদেশমন্ত্রক জম্মু ও কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের সমালোচনা করে। রিসেপ তায়িপ এরদোগানের (Recep Tayyip Erdogan) সরকারের মুখপাত্র রাজধানী আঙ্কারাতে বলেন, “ভারত সরকার কাশ্মীরে পরিস্থিতি আরও খারাপ করেছে ৩৭০ ধারা বিলোপের পর। শান্তি ও স্থিতবস্থা বজায় রাখা তো দূর, এক বছর পরও উপত্যকার সাধারণ মানুষ বন্দিজীবন কাটাচ্ছে। কাশ্মীরিরা ভাল নেই। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক বৈঠক করুক এই ইস্যুতে।”

[আরও পড়ুন: জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল পদে ইস্তফার পরই নয়া পদে জিসি মুর্মু]

এই বক্তব্যের পরদিনই ভারতের বিদেশমন্ত্রকের তরফে পালটা জবাব দেওয়া হয় তুরস্ককে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, “তুরস্ক সরকারের এই মন্তব্য সঠিক নয়। তথ্যগত ভুল আছে কথায়। আমরা তুরস্ক সরকারকে আবেদন করব, দয়া করে সংশ্লিষ্ট বিষয়ে জেনে মন্তব্য করা উচিত। এটি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়। এতে তুরস্কের নাক গলানোর প্রয়োজন নেই।”

[আরও পড়ুন: রাম মন্দির নিয়েও উসকানি পাকিস্তানের, কড়া হুঁশিয়ারি নয়াদিল্লির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে