১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তৈরি ‘আয়রন ডোম’, ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপন করল ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 11, 2017 9:05 am|    Updated: February 11, 2017 9:13 am

India successfully test fires interceptor missile off Odishaa coast

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লৌহ বেষ্টনীতে মুড়ে ফেলা হবে ভারতের আকাশ। মাঝপথেই ধ্বংস হয়ে যাবে শত্রুপক্ষের মিসাইল ও জঙ্গিবিমান। তৈরি হবে আইরন ডোম বা লৌহ বেষ্টনী।

(মিসাইল প্রযুক্তিতে ভারতের উন্নতিতে সিঁদুরে মেঘ দেখছে পাকিস্তান)

আকাশপথে অভেদ্য বেষ্টনী তৈরী করতে, শনিবার ওড়িশা উপকূলে থেকে ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপন করল ভারত। সকাল ৭ টা ৪৫ মিনিটে আবদুল কালাম আইল্যান্ড বা হুইলার আইল্যান্ড থেকে মিসাইলটির পরীক্ষামূল উৎক্ষেপন করা হয়। ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) এক আধিকারিক জানিয়েছেন, এই ইন্টারসেপ্টর মিসাইলটি শত্রুপক্ষের ছোড়া ব্যালিস্টিক মিসাইলগুলিকে পৃথিবীর বায়ুমন্ডলের ৫০ কিলোমিটার উপরে ধ্বংস করে দিতে সক্ষম। তিনি আরও জানিয়েছেন, মিসাইলটিতে আছে ‘ইনারশিয়াল নেভিগেশন সিস্টেম’ যা মুহূর্তে ধেয়ে আসা ব্যালিস্টিক মিসাইল খুঁজে তা ধ্বংস করে দেবে।

(চিনকে ‘শিক্ষা’ দিতে ভিয়েতনামকে ‘আকাশ’ মিসাইল দিচ্ছেন মোদি)

চিন ও পাকিস্তানের ক্রমবর্ধমান পরমাণু অস্ত্র ভাণ্ডারে উদ্বিগ্ন ভারত। পারমানবিক বোমা বহনে সক্ষম চিনের দংফেং ও পাকিস্তানের বাবর মিসাইলের জবাব দেবে ভারতের এই ক্ষেপনাস্ত্রটি। ইতিমধ্যে, ভারতের বিরুদ্ধে পরমাণু হামলার হুমকি দিয়েছে পাকিস্তান। ক্রমশ বৃদ্ধি পাচ্ছে চিনের আগ্রাসী মনোভাব। তাই এবার ভারতীয় সেনাকে অত্যাধুনিক মারণাস্ত্রে সাজিয়ে তুলছে কেন্দ্র সরকার।

সীমান্তে ব্রহ্মস মিসাইল মোতায়েন ভারতের, আতঙ্কিত বেজিং

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে