২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নিখুঁত লক্ষ্যে আছড়ে পড়ল আণবিক অস্ত্র বহনে সক্ষম ‘পৃথ্বী’ মিসাইল

Published by: Monishankar Choudhury |    Posted: June 28, 2019 3:58 pm|    Updated: June 28, 2019 3:58 pm

India successfully test fires nuclear capable Prthivi II missile

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও ঘাতক হয়ে উঠল ভারতের ক্ষেপণাস্ত্রের সম্ভার। বৃহস্পতিবার রাতে ওড়িশা উপকূল থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হল আণবিক অস্ত্র বহনে সক্ষম মিসাইল ‘পৃথ্বী-২’।

[আরও পড়ুন: শক্তি বাড়ল সেনার, নয়া ‘চোখ’ পেয়ে আরও ঘাতক আকাশ মিসাইল]

গতকাল রাতে ওড়িশার চাঁদিপুর থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয় জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রের। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইলটি চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে একটি মোবাইল লঞ্চার থেকে ছোঁড়া হয়। বঙ্গোপসাগরে মিসাইলটির লক্ষ্য স্থির করা হয়। ক্ষেপণাস্ত্রটি সঠিক নিশানায় আঘাত হানতে সক্ষম হয়েছে কি না, তা দেখার জন্য লক্ষ্যবস্তুর পাশেই মজুত ছিল নৌসেনার একটি জাহাজ। সেখানে মজুত সেনা ও ডিআরডিও-র শীর্ষ আধিকারিকদের আস্থা জয় করে নিখুঁতভাবে নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে পৃথ্বী-২। ৫০০ থেকে ১০০ কিলোগ্রাম পর্যন্ত বিস্ফোরক বহন করতে পারে এই ক্ষেপণাস্ত্রটি। পারমাণবিক অস্ত্র নিয়েও ৩৫০ কিলোমিটারের আওতায়  কোনও লক্ষ্যে আঘাত হানতে পারে পৃথ্বী-২। এর আগেও ২০১৮ সালে মিসাইলটির কর্মক্ষমতা পরীক্ষা করে দেখা হয়েছিল।

উল্লেখ্য, আগেই সেনার মিসাইল ফোর্স-এর অন্তর্ভুক্ত হয়েছে আণবিক অস্ত্র বহনে সক্ষম ঘাতক পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্র। মাঝে মধ্যেই ভাণ্ডারে থাকা মিসাইলগুলিকে পরীক্ষা করে দেখে ভারতীয় সেনাবাহিনীর ‘স্ট্রেটেজিক ফোর্সেস কমান্ড’ ও প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। এবারেও সেনার হাতে মজুত থাকা মিসাইলগুলির মধ্যে থেকে একটির উৎক্ষেপণ করা হয়েছে। প্রসঙ্গত, বালাকোট হামলার পর আপাতদৃষ্টিতে পরিস্থিতি শান্ত মনে হলেও উত্তেজনা তুঙ্গে ভারত-পাক সীমান্তে৷ যে কোনও সময় বেজে উঠতে পারে যুদ্ধের দামামা৷ তাই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে পাকিস্তান সীমান্তে মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করতে চলেছে ভারতীয় সেনাবাহিনী৷ ফলে ভাঁড়ারে মজুত অস্ত্রগুলির কর্মক্ষমতা যাচাই করে দেখে নিচ্ছে ভারতীয় সেনা৷        

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ স্লোগান না দেওয়ায় মুসলিম ক্যাব চালককে মারধর, গ্রেপ্তার তিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে