২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

আরও ঘাতক ভারতের ‘ব্রহ্মস’, এবার ৪০০ কিমি পর্যন্ত আঘাত হানবে ক্ষেপণাস্ত্রটি

Published by: Monishankar Choudhury |    Posted: September 30, 2020 12:39 pm|    Updated: September 30, 2020 12:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে সংঘাতের আবহে এবার বর্ধিত পাল্লার সুপারসনিক ব্রহ্মস ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত। রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি ক্ষেপণাস্ত্রটি এবার ৪০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম।

[আরও পড়ুন: বৈধ পরিচয়পত্রের প্রয়োজন নেই, ৮ লক্ষ যৌনকর্মীকে রেশন দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের]

জানা গিয়েছে, বুধবার ব্রহ্মস মিসাইলের নয়া সংস্করণটির উৎক্ষেপণ করা হয়। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (DRDO) ‘PJ-10’ প্রজেক্টের আওতায় এই পরীক্ষা করা হয়। DRDO সূত্রে খবর, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি বুস্টার বা নয়া ইঞ্জিনের দৌলতে এবার ৪০০ কিলোমিটার পর্যন্ত হামলা চলতে পারবে এই মিসাইলটি। এদিনের পরীক্ষায় সুনির্দিষ্ট টার্গেটে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্রটির নয়া সংস্করণ।

চিনের সঙ্গে ক্রমে বেড়ে চলা সংঘাতের আবহে গত জুন মাসে বিমান থেকে নিক্ষেপযোগ্য ব্রহ্মস ক্রুজ মিসাইলকে যুদ্ধে ব্যবহারের জন্য সবুজ সঙ্কেত দিয়েছে সরকার। এর ফলে নিরাপদ দূরত্ব থেকে চিনা সামরিক ঘাঁটি বা বিমান গুঁড়িয়ে দিতে পারবে ভারতীয় বায়ুসেনা। চলতি বছরের শুরুতেই ভারতের অত্যাধুনিক সুখোই-৩০ যুদ্ধবিমানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল সংযোজন ঘটানো হয়। মিসাইলটির নির্মাতা BrahMos Corporation জানিয়েছে, সমস্ত পরীক্ষানিরীক্ষা শেষ হয় গিয়েছে। এবার সরাসরি যুদ্ধে মিসাইলটিকে ব্যবহার করতে পারবে ভারতীয় বায়ুসেনা। লাদাখ সীমান্তে সংঘর্ষের প্রেক্ষিতে ব্রহ্মসকে সামরিক অভিযানে অংশ নেওয়ার সবুজ সঙ্কেত দেওয়া গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। বাহিনীতে কোনও নতুন ক্ষেপণাস্ত্রের অন্তর্ভুক্তি হওয়ার পর তাকে সরকারিভাবে ব্যবহার করার জন্য একটি অনুমোদনের প্রয়োজন হয়। এটাই শেষ ধাপ। এর পর কমব্যাট মিশন বা সম্মুখ সমরে মিসাইলটিকে ব্যবহার করতে পারবে ভারতীয় যুদ্ধবিমান।

এদিকে, বেজিংয়ের উদ্বেগ বাড়িয়ে ইন্দোনেশিয়াকে অত্যাধুনিক ব্রহ্মস ক্রুজ মিসাইল জোগান দেওয়া নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে ভারত (India)। বিশেষ করে কাশ্মীর ইস্যুতে মালয়েশিয়ার সঙ্গে সংঘাতের পর থেকেই ইন্দোনেশিয়ার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার চেষ্টা করছে ভারত। সোমবার নয়াদিল্লিতে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে উঠে আসে প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক ইস্যু। সূত্রের খবর, বৈঠকে ব্রহ্মস মিসাইল (Brahmos) সরবরাহ নিয়েও আলোচনা হয়। অত্যাধুনিক এই ক্রুজ মিসাইলটি কিনতে আগ্রহী ইন্দোনেশিয়া।

[আরও পড়ুন: পরিবারকে আটকে রেখে গায়ের জোরে হাথরাসের নির্যাতিতার শেষকৃত্য! গর্জে উঠলেন প্রিয়াঙ্কা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement