BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘চিন থেকে মুখ ফেরাচ্ছে বিশ্ব, এটাই সুযোগ ভারতের’, মত নীতীন গড়করির

Published by: Subhajit Mandal |    Posted: April 26, 2020 9:35 am|    Updated: April 26, 2020 9:35 am

India to Collaborate With Foreign Firms Moving Away from China: Gadkari

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতি আসলে ভারতের কাছে বিশ্বের দরবারে নিজেদের প্রতিষ্ঠিত করার সুযোগ। ভয়াবহতার আড়ালে আমাদের জন্য নতুন দিগন্ত খুলে দিতে পারে COVID-19। এমনটাই মনে করছেন কেন্দ্রীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী নীতীন গড়করি (Nitin Gadkari)। তাঁর মতে করোনা আবহে গোটা বিশ্ব চিন থেকে মুখ ফেরাচ্ছে। যা ভারতের কাছে সুবর্ণ সুযোগ হতে পারে। 

Modi-Gadkari

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গড়করি বলছেন, “গোটা বিশ্বই কঠিন আর্থিক পরিস্থিতির সম্মুখীন। তবে বিশ্বের কোনও দেশই চিনের সঙ্গে ব্যাবসা করতে চায় না। আর্থিক সুপার পাওয়ার হওয়া স্বত্বেও চিনে বিনিয়োগ করতে চাইছে না কোনও দেশ। তাই এটা অভিশাপের আড়ালে আমাদের জন্য আশীর্বাদ হতে পারে। এটা আমাদের জন্য একটা সুযোগ।” কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী বলছেন, বিশ্বের বৃহত্তম বিনিয়োগকারীরা করোনার জেরে চিন থেকে মুখ ফেরাচ্ছে। এর জন্য অনেকাংশে জাপানের কৌশল দায়ী। জাপান চিন থেকে বিনিয়োগকারীদের সরাতে ২ হাজার কোটি ডলার পর্যন্ত খরচ করতে প্রস্তুত। যার ফলে বিশ্বের বিনিয়োগকারীদের মধ্যে চিন সম্পর্কে নেতিবাচক ধারনা তৈরি হয়েছে। যা ভারতের জন্য উপযোগী হতে পারে।

[আরও পড়ুন: বিপদে দুস্থদের পাশে দাঁড়াতে ২৫ লক্ষ টাকায় জমি বিক্রি, কমিউনিটি কিচেন খুললেন দুই ভাই]

গড়করি বলছেন, ভারত ও জাপানের সম্পর্ক খুব ভাল। দুই দেশ সমন্বয় সাধন করলে আমরা বহু বিনিয়োগ টানতে পারব। আমেরিকা, ব্রিটেন, ইটালি, ফ্রান্স থেকে বিনিয়োগকারীরা ভারতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করতে পারে। তাঁর কারণ এখানে দক্ষ শ্রমিকের অভাব নেই এবং জমির দামও অনেক কম। উল্লেখ্য, করোনার জেরে গোটা বিশ্বের অর্থনীতিই বিপর্যস্ত। কোটি কোটি ডলার বাজার থেকে এককথায় উবে গিয়েছে। যার ধাক্কায় উন্নয়নশীল এবং গরিব দেশগুলি তো বটেই, উন্নত দেশগুলিও বেসামাল। বিশ্বের অনেক দেশই এই বিপর্যয়ের জন্য চিনকে দায়ী করে। যার ফলে ব্যাবসায়ীরা চিন থেকে মুখ ফেরাচ্ছে। সেই সুযোগটাই নিতে চাইছে ভারত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে