BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৩৫ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানি করবে ভারত, ঘোষণা রাজনাথের

Published by: Monishankar Choudhury |    Posted: October 21, 2021 1:53 pm|    Updated: October 21, 2021 1:53 pm

India to export 35 thousand crore worth of defence and aerospace equipment | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার পথে বড় পদক্ষেপ। ২০২৪-২৫ সালের মধ্যে মহাকাশ গবেষণা ও প্রতিরক্ষা পরিষেবার সঙ্গে প্রায় ৩৫ হাজার কোটি টাকার সরঞ্জাম রপ্তানি করবে ভারত। এই লক্ষ্যমাত্রা ঘোষণা করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

[আরও পড়ুন: ভারতে ঢোকার চেষ্টা করলে আর নিস্তার নেই চিনের, অরুণাচলে মোতায়েন বোফর্স কামান]

বেঙ্গালুরুতে প্রতিরক্ষা সংক্রান্ত এক বৈঠকে রাজনাথ সিং বলেন, “বিশ্বের প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানিকারী দেশগুলির মধ্যে অন্যতম হয়ে ওঠার লক্ষ্য স্থির করেছি আমরা। এর জন্য ২০২৪-২৫ সালের মধ্যে ৩৫ হাজার কোটি টাকার মহাকাশ ও প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানি করার লক্ষ্যমাত্রা নিয়েছি আমরা।” এর আগে বুধবার সাউথ ব্লক থেকে ‘মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস’-এর জন্য একটি পোর্টাল লঞ্চ করেন রাজনাথ। এর মধ্যমে প্রতিরক্ষা প্রকল্পগুলির অগ্রগতি সম্পর্কে সমস্ত তথ্য পাওয়া যাবে।

ক্ষমতায় এসেই প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে ‘আত্মনির্ভর’ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতবছর সেই দিশায় বড়সড় পদক্ষেপ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম রপ্তানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে বিবিধ প্রতিরক্ষা প্রযুক্তি এবং ক্ষেপণাস্ত্র বানানোয় সক্ষম হয়ে উঠছে দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই ক্যাবিনেটে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রপ্তানিতে সম্মতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছর প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি। পরনির্ভরশীল না থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশেই বিভিন্ন সরঞ্জাম তৈরি করা আর তার মধ্যে দিয়ে দেশকে আত্মনির্ভরতার পথে কয়েক ধাপ এগিয়ে দেওয়াই লক্ষ্য কেন্দ্রের। গত ডিসেম্বর মাসে আত্মনির্ভরতার দিশায় বড়সড় পদক্ষেপ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম (Akash missile system) রপ্তানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, অত্যাধুনিক হাতিয়ার রপ্তানি করতে উদ্যোগী হয়েছে ভারত সরকার। অস্ত্র রপ্তানির মাধ্যমে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে। পাশাপাশি, বন্ধু দেশগুলির সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করাও সরকারের উদ্দেশ্য।

[আরও পড়ুন: হিমাচল প্রদেশে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ সাত বাঙালি-সহ ১১ জন পর্যটক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে