BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  বুধবার ৩ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

মার্চের মধ্যেই ভারতে আসছে ১৭টি রাফালে, সীমান্তে সংঘাতের আবহে জানাল কেন্দ্র

Published by: Monishankar Choudhury |    Posted: February 9, 2021 9:10 am|    Updated: February 9, 2021 1:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মার্চ মাসের মধ্যেই ভারতের হাতে আসছে ১৭টি রাফালে (Rafale) যুদ্ধবিমান। আর আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মধ্যেই ফ্রান্স থেকে কেনা সবগুলি রাফালে দেশে চলে আসবে। লোকসভায় এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

[আরও পড়ুন: মোদির সঙ্গে ফোনে কথা বিডেনের, আলোচনায় উঠল ইন্দো-প্যাসিফিক প্রসঙ্গ]

২০১৬ সালে ভারত ও ফ্রান্সের মধ্যে প্রায় ৫৯ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। যেখানে ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার বিষয় ঠিক হয়। সেই চুক্তির প্রথম ৫টি রাফালে গতবছর জুন মাসেই ভারতীয় বায়ুসেনার কাছে চলে এসেছে। তারপর দ্বিতীয় ও তৃতীয় ধাপে ৩টি করে রাফালে জেট এসেছে। এই মুহূর্তে মোট ১১টি রাফালে রয়েছে ভারতের হাতে।  আরও ২৫টি পাবে ভারত। সোমবার সংসদে রাজনাথ জানান, ফ্রান্সের তৈরি বাকি রাফালেগুলিও আগামী বছরের মধ্যেই দেশে চলে আসবে। এদিন সংসদে তিনি বলেন, “আগামী মার্চ মাসের মধ্যেই ভারতের হাতে আসছে ১৭টি রাফালে যুদ্ধবিমান। আর আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মধ্যেই ফ্রান্স থেকে কেনা সব রাফালে দেশে চলে আসবে। বায়ুসেনায় বিমানটির অন্তর্ভুক্তির অনুষ্ঠানের খরচ হয়েছে ৪১ লক্ষ ৩২ হাজার টাকা।”

উল্লেখ্য, প্রায় দু’দশক পর নতুন কোনও অত্যাধুনিক বিদেশি যুদ্ধবিমান হাতে পেয়েছে ভারতীয় বায়ুসেনা। ১৯৯৭ সালে ভারতীয় বায়ুসেনায় এসেছিল রাশিয়ার তৈরি সুখোই যুদ্ধবিমান (Sukhoi Su-30MKI)। যুদ্ধে রাফালে বিমানকে গেম চেঞ্জার বলে মনে করছে বায়ুসেনা। ইতিমধ্যেই লাদাখের প্রতিকুল আবহাওয়ায় মহড়া দিয়েছে এই বিমান। বিমানটি দশ টন মাল বহন করতে সক্ষম। মাটি থেকে সমুদ্র বা আকাশের কোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানার ক্ষেত্রে এই বিমানের জুড়ি মেলা ভার। চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফালে রয়েছে ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ (হাইলি অ্যাজাইল অ্যান্ড ম্যানুভারেবল মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ রাফালে।

[আরও পড়ুন: স্কুল খুলতেই ছড়াল আতঙ্ক, কেরলে করোনা আক্রান্ত ১৯২ পড়ুয়া ও ৭২ শিক্ষক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement