BREAKING NEWS

২০ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ৩ জুন ২০২০ 

Advertisement

প্রথমবার আন্তর্জাতিক সামরিক ক্রীড়া প্রতিযোগিতা ভারতে, তুঙ্গে প্রস্তুতি

Published by: Monishankar Choudhury |    Posted: May 15, 2019 4:56 pm|    Updated: May 15, 2019 4:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামরিক ক্ষেত্রে ফের বিশ্বে নিজের অবস্থান মজবুত করল ভারত। এই প্রথম আন্তর্জাতিক সামরিক ক্রীড়া প্রতিযোগিতা বা ইন্টারন্যাশনাল মিলিটারি গেমস-এর আয়োজন করছে দেশ। আগামী আগস্ট মাসে ৯ দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে রাজস্থানের জয়সলমেরে।

[আরও পড়ুন: পারস্য উপসাগরে চড়ছে পারদ, এবার সৌদি পাম্প স্টেশনে ড্রোন হামলা]

সেনা সূত্রে খবর, এই প্রথম প্রতিযোগিতাটি ভারতে আয়োজিত হচ্ছে। পাশাপাশি এই প্রথমবার এটিতে অংশগ্রহণ করবে দেশ।প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলির সঙ্গে সদ্ভাব বজায় রাখা ও সম্পর্ক মজবুত করাই সেনাবাহিনীর উদ্দেশ্য। উল্লেখ্য, ২০১৫ সাল থেকেই ‘ইন্টারন্যাশনাল আর্মি গেমস’-এর আয়োজক রাশিয়া। যাতে মোট ৩২টি দেশ অংশগ্রহণ করে। কিন্তু চলতি বছর এই ক্রীড়া প্রতিযোগিতা আয়োজিত করার ভার পড়েছে ১০টি দেশের কাঁধে। যার মধ্যে রয়েছে রাশিয়া, ভারত, চিন, আজারবাইজান, আরমেনিয়া, বেলারুশ, ইরান, মঙ্গোলিয়া, উজবেকিস্তান এবং কাজাগিস্তান। ভারত পঞ্চম অন্তর্জাতিক স্কাউট মাস্টার প্রতিযোগিতার দায়িত্বে রয়েছে। ৬ অগস্ট থেকে ১৪ অগস্ট পর্যন্ত স্কাউট মাস্টারস প্রতিযোগিতা চলবে ভারতে। এরপর ১৪ এবং ১৫ তারিখ রাশিয়ার কর্তাব্যক্তিরা জয়সলমেরে আসবেন। পাশাপাশি জয়সলমের ও পোখরানে বিশেষ আলোচনা সভা ও প্রশিক্ষণ শিবিরেও যোগ দেবেন তাঁরা।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের মতে, এই প্রতিযোগিতার মাধ্যমে রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে চাইছে ভারত।সম্প্রতি আমেরিকা থেকে সমরাস্ত্র ক্রয় করা নিয়ে মস্কোর সঙ্গে নয়াদিল্লির খানিকটা দুরত্ব বেড়েছে। তবে এস-৪০০ মিসাইল ডিফেন্স চুক্তি ও টি-৯০ ট্যাঙ্কের বরাত দিয়ে কৌশলে পরিস্থিতি সামাল দেওয়া হয়েছে। ফলে ক্রীড়া প্রতিযোগিতার নেপথ্যে রুশ শীর্ষ আধিকারিকদের গুরুত্বপুর্ণ আলোচনা চালাবে ভারত বলেও মনে করছেন তাঁরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement