BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লাল চোখ শুধু অ্যাপের বেলায়! রেলের ৩৯ হাজার চাকা আসছে চিন থেকে

Published by: Subhajit Mandal |    Posted: July 20, 2022 9:12 pm|    Updated: July 20, 2022 9:12 pm

India to import thousands of train wheels from China | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সোমনাথ রায়, নয়াদিল্লি: অ্যাপের বিরুদ্ধে লালচোখ। অথচ অন্য পণ্যের ক্ষেত্রে মোদি (Narendra Modi) সরকারের ভরসা সেই চিন। সাম্প্রতিক সময়ে বারবার এই অভিযোগ-কটাক্ষ করেছে বিভিন্ন বিরোধী দল। বিরোধী শিবিরের এই অভিযোগ যে অমূলক নয়, সেটা আরও একবার প্রমাণ করে দিল কেন্দ্র নিজেই। বৃহস্পতিবার এক লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রক জানাল ভারতীয় রেলের জন্য আসছে চিনে তৈরি হওয়া ৩৯ হাজার চাকা।

এদিন কলকাতা দক্ষিণ কেন্দ্রের সাংসদ মালা রায় (Mala Roy) রেলমন্ত্রকের কাছে জানতে চান, ইউক্রেনের বদলে চিন থেকে ৩৫ হাজার চাকা কিনতে চলেছে রেল। এই খবরটি সত্যি কিনা। জবাবে মন্ত্রক জানায় ৩৫ নয়। চিনে তৈরি হওয়া ৩৯ হাজার চাকা আসছে রেলের এলএইচবি কোচের জন্য। যদিও আত্মপক্ষ সমর্থনে ‘গ্লোবাল টেন্ডার’কে ঢাল করার চেষ্টা করেছে মন্ত্রক। রেলের দাবি, প্রথমে এই টেন্ডার ইউক্রেনের একটি সংস্থাকে দেওয়া হয়েছিল। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ইউক্রেনের সংস্থার কাজ ব্যহত হয়।

[আরও পড়ুন: হাই কোর্টের অনুমতির পরেও পিছু হঠল বিজেপি, উলুবেড়িয়ার সভা বাতিল শুভেন্দুর]

বলা হয়, প্রাথমিকভাবে ইউক্রেনের এক সংস্থাকে ৩০ হাজার চাকার বরাত দেওয়া হয়েছিল। তবে রাশিয়ার (Russia) সঙ্গে তাদের যুদ্ধের জন্য তা ব্যাহত হওয়ায় নতুন করে গ্লোবাল টেন্ডার করা হয়। এর মাধ্যমেই হংকংয়ের মেসার্স তাইঝং এই বরাত পেয়েছে। যারা চিনের মেসার্স তাইঝং থেকে চাকা তৈরি করে। এর জন্য ব্যয় বেড়েছে ১.৬৮ শতাংশ।

[আরও পড়ুন: ডিম্বাশয়ে বিশাল আকারের টিউমার! এসএসকেএমের চিকিৎসকদের কল্যাণে প্রাণ বাঁচল বৃদ্ধার]

এদিন কেন্দ্রের সমস্যা এখানেই থামেনি। প্রধানমন্ত্রীর স্বপ্নের বুলেট ট্রেন (Bullet Train) প্রকল্প নিয়ে আরও একবার অস্বস্তিতে পড়তে হয়েছে কেন্দ্রকে। কথা ছিল চলতি বছরের ১৫ আগস্ট থেকে চাকা গড়াবে দেশের প্রথম বুলেট ট্রেনের। কিন্তু এখনও পর্যন্ত মুম্বই-আহমেদাবাদ হাই স্পিড রেল প্রকল্পের জমি অধিগ্রহণের কাজই সম্পূর্ণ করা যায়নি। এদিন আরেক তৃণমূল সাংসদ দেবের প্রশ্নের উত্তরে কবে থেকে বুলেট ট্রেন চলতে শুরু করবে, তা জানাতেই পারল না রেল। এর আগেও চিনা সংস্থার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি-সহ অন্যান্য প্রকল্প বাস্তবায়িত করার জন্য কেন্দ্রকে আক্রমণ করেছে বিরোধীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে