Advertisement
Advertisement

১ এপ্রিল থেকেই ভারতে ‘পরিবেশ বান্ধব’ জ্বালানি, বাড়বে পেট্রল-ডিজেলের দাম  

বাজারে আসছে ইউরো-সিক্স মানের জ্বালানি।

India to introduce Euro-6 fuel from April 1, prices may rise
Published by: Monishankar Choudhury
  • Posted:January 31, 2020 11:41 am
  • Updated:January 31, 2020 12:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরো-সিক্স মানের নির্গমন বিধি মেনে ‘আল্ট্রা-ক্লিন অটো জ্বালানি’ বা ‘পরিবেশ বান্ধব উন্নত জ্বালানি’ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ফলে এপ্রিলের শুরু থেকেই পেট্রল ও ডিজেলের দাম আর একপ্রস্থ বাড়তে চলেছে।

সূত্রের খবর, লিটারে ৫০ পয়সা থেকে ১ টাকা পর্যন্ত বাড়বে পেট্রল ও ডিজেলের দাম। বর্তমানে ভারতের যানবাহনে বিএস-ফোর বা ভারত স্টেজ-ফোর মানের জ্বালানি ব্যবহার করা হয়। নয়া পরিবেশ বান্ধব জ্বালানি হবে ইউরো-সিক্স নির্গমন-অনুবর্তী জ্বালানির সমমানের। যানবাহনের দূষণ কমাতে বিএস-ফোর থেকে ভারত একলাফে বিএস-সিক্স মানের জ্বালানিতে চলে যাচ্ছে। ১ এপ্রিল থেকে তা কার্যকর হবে। ফলে, বিএস-ফোর- এর পরিবর্তে বিএস-সিক্স মানের জ্বালানি তেল ভারতীয় বাজারে জোগান দেওয়া হবে। এই পরিবর্তনের কারণেই লিটার প্রতি অতিরিক্ত ৫০ পয়সা থেকে ১টা খরচ হবে। দেশের বৃহত্তম জ্বালানি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের চেয়ারম্যান সঞ্জীব সিং বৃহস্পতিবার জানান, ইতিমধ্যেই বিএস-সিক্স বা ইউরো-সিক্স মানের জ্বালানি তেল উৎ‍‌পাদন শুরু হয়ে গিয়েছে। আগামী মাস থেকেই তা ডিপোগুলিতে পৌঁছে যাবে। তিনি বলেন, আইওসি ১ এপ্রিলের সময়সীমা সামনে রেখে এগোচ্ছে।

Advertisement

উল্লেখ্য, আজ থেকেই শুরু হয়েছে বাজেট অধিবেশন। আগামীকাল বাজেট পেশ করবে সরকার। যথারীতি আর্থিক মন্দা কাটাতে একগুচ্ছ নতুন ঘোষণা করারও ইঙ্গিত মিলেছে অর্থমন্ত্রকের তরফে। মধ্যবিত্তদের জন্য আয়কর ছাড় নিয়েও হতে পারে বড় ঘোষণা। তবে অর্থনীতিবিদদের একাংশের মতে, জ্বালানির দাম বাড়লে সরকারের পদক্ষেপে বিশেষ লাভ হবে না। কারণ জ্বালানির সিংয়ে পাল্লা দিয়ে বাড়বে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। সব মিলিয়ে এখনই পদক্ষেপ না করলে অর্থনীতির অবস্থা আর খারাপের দিকে যেতে পারে।

Advertisement

[আরও পড়ুন: করোনা ভাইরাসকে কাত করতে পারে হোমিওপ্যাথি! কেন্দ্রের নির্দেশিকায় সমালোচনার ঝড়]         

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ