২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

চিন থেকে ব্যবসা গোটাতে ইচ্ছুক সংস্থাদের জন্য জমি দেবে ভারত

Published by: Subhamay Mandal |    Posted: May 6, 2020 10:50 am|    Updated: May 6, 2020 10:50 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেসব বিদেশি সংস্থা চিন ছেড়ে আসতে আগ্রহী তাদের জন্য জমি জোগাড়ের ব্যবস্থা করছে ভারত। সেই জমির মোট আয়তন লুক্সেমবার্গের দ্বিগুণ। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম এমনই তথ্য দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ আধিকারিক, যিনি এই প্রক্রিয়াটির মধ্যে আছেন, জানিয়েছেন যে, এজন্য দেশের বিভিন্ন অংশে ৪,৬১,৫৮৯ হেক্টর জমি চিহ্নিত করা হয়েছে। লুক্সেমবার্গের আয়তন হল ২,৪৩,০০০ হেক্টর জমি।

এই চিহ্নিত হওয়া জমির মধ্যে রয়েছে গুজরাট, মহারাষ্ট্র তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশে শিল্পের জন্য ১,১৫,১৩১ হেক্টর জমি। ভারতে বিনিয়োগে আগ্রহী সংস্থাগুলির কাছে বহু সময় জমি অন্তরায় হয়ে পড়ে। সংস্থাগুলিকেই জমি কিনতে হয়। এজন‌্য ছোট ছোট জমি মালিকদের সঙ্গে আলোচনায় অনেকটা সময় কেটে যায়। জমি অধিগ্রহণে বিলম্ব হওয়ায় অনেক সময় প্রকল্প ভেস্তে যেতে দেখা গিয়েছে। সে কারণে কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকার রাজ্য সরকারগুলির সঙ্গে কাজ করছে, যাতে সাম্প্রতিক করোনা অতি মহামারীর কারণে চিন ছেড়ে অন্যত্র উৎপাদন সরিয়ে নিতে আগ্রহী সংস্থাগুলির ভারতে জমি পেতে অসুবিধা না হয়।

[আরও পড়ুন: পেট্রলে ১০ টাকা, ডিজেলে ১৩ টাকা! জ্বালানিতে রেকর্ড হারে অন্তঃশুল্ক বাড়াল কেন্দ্র]

সরকার মনে করছে, জমি, বিদ্যুৎ, জল এবং রাস্তার ব্যবস্থা করা গেলে নতুন লগ্নিকারীদের আকৃষ্ট করতে সাহায্য করবে। সরকার ইতিমধ্যেই উৎপাদনকে প্রোমোট করার জন্য মোট দশটি ক্ষেত্রে নজর দিয়েছে- ইলেক্ট্রিক্যাল, ফার্মাসিউটিক্যাল, মেডিক্যাল ডিভাইসেস, ইলেকট্রনিক্স, ফুড প্রসেসিং, কেমিক‌্যাল, হেভি ইঞ্জিনিয়ারিং, সোলার ইকুইপমেন্ট এবং টেক্সটাইল। এছাড়া, বিভিন্ন দেশে অবস্থিত ভারতীয় দূতাবাসকেও এই ব‌্যাপারে সেই সব দেশের সরকারের সঙ্গে আলোচনা করতে বলা হয়েছে।

আশা করা যাচ্ছে, সংস্থাগুলিকে বিনিয়োগের জন্য আকৃষ্ট করার প্রকল্প চলতি মাসের শেষের দিকেই ঠিক হয়ে যাবে। বিদেশি বিনিয়োগ টানতে সমস্ত রাজ্যগুলিকে আলাদা আলাদাভাবে তাদের কর্মসূচি ঠিক করার জন্য বলা হয়েছে। এ নিয়ে প্রধানমন্ত্রী মোদি ৩০ এপ্রিল ‘ফাস্ট ট্র্যাক স্ট্যাটেজি’ ঠিক করতে আলোচনায় বসেছিলেন।

[আরও পড়ুন: ‘আপনারাই আমাদের দেশের অর্থনীতি’, মদের লাইনে দাঁড়ানো মানুষের মাথায় পুষ্পবৃষ্টি ব্যক্তির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement