BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ডোকলাম সমস্যা মেটানোর উদ্যোগ, চিন-ভুটান সীমান্ত বিতর্কের সমাধান চায় ভারত

Published by: Soumya Mukherjee |    Posted: December 1, 2020 8:31 pm|    Updated: December 2, 2020 10:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই ডোকলাম মালভূমি এলাকায় ভুটানের জায়গা দখল করে চিন গ্রাম তৈরি করেছে বলে অভিযোগ উঠেছিল। উপগ্রহ চিত্রে সেই অভিযোগের সত্যতাও প্রমাণ হয়। বিষয়টি নজরে আসার পরেই নড়েচড়ে বসেছে নয়াদিল্লি। অবিলম্বে ভুটান যেন চিন ও তাদের মধ্যে থাকা প্রকৃত সীমান্ত নির্দিষ্ট করে তার চেষ্টা চালাচ্ছে। কারণ যতক্ষণ পর্যন্ত না তা নির্দিষ্ট করা যাবে ততক্ষণ তিনটি দেশের সংযোগস্থলে থাকা ডোকলামে নিজেদের সীমান্ত নির্ধারণের বিষয়ে আলোচনা শুরু করতে পারছে না ভারত।

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি সূত্রে খবর, লাদাখে চিন ও ভারতের মধ্যে সংঘর্ষ হওয়ার পর থেকেই থিম্ফুর সঙ্গে সীমান্ত নিয়ে ঝামেলা তৈরি করেছে বেজিং। নয়াদিল্লিকে হেনস্তা করার জন্য এই পথ নিয়েছে তারা। দক্ষিণ চিন সাগরে তারা যে আগ্রাসী নীতি চলছে তার পুনরাবৃত্তি হয়েছে ভুটানের সঙ্গে।

[আরও পড়ুন: যুদ্ধবিরতি লঙ্ঘন করে ফের কাশ্মীরে পাক সেনার গুলি, সহকর্মীদের বাঁচিয়ে শহিদ BSF অফিসার]

বর্তমানে ভারত চায় অবিলম্বে সীমান্ত নিয়ে চিনের সঙ্গে আলোচনা বসুক ভুটান। দেরি হওয়ার আগেই উপযুক্ত পদক্ষেপ নিক। তারা এই কাজ করলেই ডোকলাম এলাকায় থাকা তিনটি দেশের সীমান্ত নিয়ে চিনকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করবে ভারত। কিন্তু, ভুটান যদি চিনের সঙ্গে নিজেদের সীমান্ত সমস্যা না মেটায় তাহলে সেটা সম্ভব হচ্ছে না।

সপ্তাহ খানেক আগে ঘটনাটির সূত্রপাত হয় চিনের একজন সাংবাদিক শেন শিওয়েইয়ের একটি টুইটকে ঘিরে। তাতে তিনি উল্লেখ করেছিলেন, ইয়াডোং থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত ভুটানের প্যাঙ্গদা (Pangda) গ্রামের ২ কিলোমিটার এলাকা দখল করে নতুন একটি গ্রাম বানিয়েছে চিন (China)। যদিও পরে বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় ওই টুইটটি ডিলিট করে দেন তিনি। কিন্তু ততক্ষণে খবরটি চারিদিকে ছড়িয়ে পড়ে। পরিস্থিতির উপর কড়া নজর রাখতে শুরু করে নয়াদিল্লি।

[আরও পড়ুন: যুদ্ধবিরতি লঙ্ঘন করে ফের কাশ্মীরে পাক সেনার গুলি, সহকর্মীদের বাঁচিয়ে শহিদ BSF অফিসার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement